ঢাকা (রাত ১১:৫৬) রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং
শিরোনাম
Meghna News দাউদকান্দিতে অগ্রজের মৃত্যু শোকে অনুজের মৃত্যু, বোনের হার্ট ফেইল Meghna News টানা দরপতনে পতনে বাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা Meghna News বাংলাদেশী পঞ্চম এভারেস্ট জয়ী বাবর আলী Meghna News ২০৩০ সালে ঢাকা হবে দাবদাহে শীর্ষ ১০ নগরীর একটি! Meghna News চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা কেড়ে নিলো ৪ জনের প্রাণ Meghna News শিয়া (ইয়েমেন) ও সুন্নির (হামাস) মধ্যে কার্যকর ঐক্য মুসলিম ঐক্যের প্রতীক Meghna News প্রচণ্ড যুদ্ধ চলছে রাফাহসহ সমগ্র গাজায় Meghna News হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিও-ডকুমেন্ট Meghna News সুধা রানীর হাদিসের প্রভাষক পদে উত্তীর্ণ হওয়া নিয়ে তোলপাড়, দায় কার? Meghna News প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে দাউদকান্দিতে আলোচনা সভা ও র‍্যালী

রংপুরের স্বেচ্ছাসেবী সংগঠন “চলো স্বপ্ন ছুঁই” এর তৃতীয় বর্ষে পদার্পণ



একজন মানুষ তখনই নিজেকে প্রকৃত মানুষ হিসেবে দাবি করতে পারে যখন তার মধ্যে মনুষ্যত্ববোধ জাগ্রত হয়। আর মনুষ্যত্বের অন্যতম অংশ হলো মানুষ হয়ে মানুষের প্রতি সহানুভূতিশীলতা। আর তারই এক একটি নিদর্শন গড়ে চলেছে রংপুরের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন “চলো স্বপ্ন ছুঁই”।


তারা সুবিধাবঞ্চিত মানুষগুলোর ভবিষ্যৎকে বানিয়েছেন নিজের স্বপ্ন। আর সেই অধরা স্বপ্নকে ছুঁয়ে দেখার বাসনা থেকেই একটি সংগঠন তৈরি করেছেন, নাম দিয়েছেন ‘চলো স্বপ্ন ছুঁই’। নামের মাঝেই যেন কাজের উদ্দেশ্যের প্রতিফলন ঘটেছে।

২০১৮ সালের ৮ ই ডিসেম্বর কিছু উদ্যমী কিশোর কিশোরীর হাত ধরে পথ চলা শুরু হয় ” চলো স্বপ্ন ছুঁই” এর। প্রতিষ্ঠাকালীন সময় হতেই ছিন্নমূল পথশিশুদের পাশাপাশি দরিদ্র অসহায় মানুষদের নিয়ে কাজ শুরু করে তারা।

২০১৯ সালে বাংলা নবর্ষের উৎসবকে ঘিরে আয়োজিত হলো “চলো স্বপ্ন ছুঁই” এর প্রথম ইভেন্ট। নতুন বছরের আনন্দ সমাজের সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য অর্ধশতাধিক সুবিধাবঞ্চিত শিশুর মধ্যে এদিন খাবার ও নতুন পোশাক বিতরণ করা হয়। আর এর মধ্য দিয়েই “চলো স্বপ্ন ছুঁই” এর মাঠপর্যায়ের কাজের সূচনা।

এরপর সারাবছর ধরেই বিভিন্ন ইভেন্টের মাধ্যমে সমাজের জন্য কাজ করে গেছে “চলো স্বপ্ন ছুঁই” সংগঠন। এর মধ্যে ছিল বৃক্ষরোপণ, দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ সরবরাহ করাসহ আরও বেশ কয়েকটি প্রোজেক্ট। ২০১৯ এর নভেম্বর-ডিসেম্বরে প্রচন্ড শীতে কাঁপছিল উত্তরবঙ্গসহ সারা দেশ। অসহায় শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য উষ্ণতার উৎসব ইভেন্টের আয়োজন করলেন “চলো স্বপ্ন ছুঁই” এর সদস্যরা। এই ইভেন্টের মাধ্যমে রংপুর বিভাগের চারটি জেলার ২৫০ জনের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়, পাশাপাশি চলতে থাকে মাসিক সহায়তা কার্যক্রম।

ঠিক এমন সময় সারাবিশ্ব ব্যাপী ছড়িয়ে পড়লো মহামারী করোনা ভাইরাস। বাংলাদেশে এর আগমন ঘটে ৮ ই মার্চ। মার্চের ২৩ তারিখ থেকেই ” চলো স্বপ্ন ছুঁই” এর উদ্যোগে শুরু হয় করোনাকালীন ইভেন্ট। প্রথম দফায় ৫৫টি পরিবারকে ১০ দিনের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও অর্থসাহায্য প্রদান করা হয়। এর পর রংপুর শহরের বিভিন্ন স্থানে সচেতনতামূলক লিফলেট বিতরণ, নগরীর পাড়া-মহল­ায় জীবাণুনাশক স্প্রে করা হয়। পাশাপাশি জনসাধারণের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণও চলতে থাকে।

এর মধ্যে রমযান মাস শুরু হলে শ্রমজীবী রোযাদারদের মাঝে ইফতার বিতরণের আয়োজন করা হয়। এই ইভেন্টের প্রতিপাদ্য ছিল, “খেটে খাওয়া রোজাদার, পথেই পাবে ইফতার”

পুরো রমজান মাসে সংগঠনের পক্ষ থেকে ১৫০০ প্যাকেট ইফতার সরবরাহ করা হয়। ঈদুল ফিতরের দিন একটি এতিমখানার ৭০ জন শিশুর জন্য দুইবেলা আহারের ব্যবস্থা করেন তারা। আবার, নিম্ন মধ্যবিত্ত পরিবার যারা লকডাউনের কারণে উপার্জন করতে পারছে না, তাদের ঈদের বাজার করে দেওয়া হয়। এর সাথে নিয়মিত সহায়তা কার্যক্রমও পরিচালনা করেন তাঁরা।

করোনার শুরু থেকে এ পর্যন্ত প্রায় ২৫০০ পরিবারকে ‘চলো স্বপ্ন ছুঁই’ এর পক্ষ থেকে খাদ্য ও অর্থ সহায়তা প্রদান করা হয়। রংপুর শহরে ১৭০০০ মাস্ক বিতরণ করেন তাঁরা। এছাড়াও প্রতিবন্ধীদের হুইল চেয়ার প্রদান, কর্মক্ষম মানুষের আয়ের পথ সৃষ্টির জন্য হাঁস-মুরগি, গবাদি পশু, সেলাই মেশিন প্রদানের কাজও করে “চলো স্বপ্ন ছুঁই ” সংগঠন। এখন পর্যন্ত ৫৭ এর বেশি অসহায় পরিবারকে স্বাবলম্বী করতে পেরেছে চলো স্বপ্ন ছুঁই। ‘চলো স্বপ্ন ছুঁই’ এর নারী স্বেচ্ছাসেবকদের মাধ্যমে নারীদের স্বাস্থ্য রক্ষায় অসহায় পরিবারের ঘরে ঘরে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করা হয়।

‘চলো স্বপ্ন ছুঁই’ এর প্রতিষ্ঠাতা মুহতাসিম আবশাদ জিসান বলেন, ‘মার্চ মাস থেকে এখন পর্যন্ত ৩৫ টির বেশি ইভেন্ট আমরা সফলভাবে সম্পন্ন করেছি, আরও বেশ কিছু ইভেন্ট চলমান রয়েছে। আমাদের সংগঠনের সব সদস্যই শিক্ষার্থী। সদস্যদের টিউশন, বৃত্তির টাকায় আমাদের অর্থায়ন হয়। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান, সমাজের বিত্তবানদের অনেকেই আমাদেরকে সহযোগিতা করে থাকেন। সমাজের সুবিধাবঞ্চিত শ্রেণির মানুষের স্বপ্ন পূরণই আমাদের কাজের লক্ষ্য। ’

চলো স্বপ্ন ছুঁই এর সাধারণ সম্পাদক মোঃ তানজিম আলম তাসিন বলেন আমাদের এই কার্যক্রমগুলোয় যারা সবসময় আমাদের সহযোগিতা করেন তাদের আন্তরিকভাবে ধন্যবাদ, তাদের সহযোগিতা ছাড়া আমরা এসব কাজ করতে পারতাম না। ভবিষ্যৎ তেও সমাজের সকল স্তরের মানুষকে চলো স্বপ্ন ছুঁই এর পাশে থাকার আহŸান জানান তিনি।

অসহায় মানুষদের স্বপ্ন পূরণের জন্য কাজে করে যাচ্ছে “চলো স্বপ্ন ছুঁই”। তাদের এই উদ্যোগে উপকার ভোগ করছেন সমাজের অসংখ্য মানুষ। আগ্রহী শিক্ষার্থীরা সমাজসেবায় নিজেকে যুক্ত করার সুযোগ পেয়েছে। আসন্ন শীতেও উত্তরবঙ্গে অসহায় শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছে “চলো স্বপ্ন ছুঁই”।

এরকম যুব সমাজের হাত ধরেই বাস্তবায়নের পথে ধাবিত হচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। তাই সর্বস্তরের মানুষের পক্ষ থেকে ” চলো স্বপ্ন ছুঁই” এর প্রত্যেক সদস্যকে জানানো যাচ্ছে আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT