ঢাকা (রাত ১১:৩০) বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগালো বাংলাদেশ

<script>” title=”<script>


<script>

গ্লোবাল পিস ইন্ডেক্স বা বিশ্ব শান্তি সূচকে আরও উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৯১ নম্বরে। গতবারের মতো এ বছরও শান্তি সূচকে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ।

সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রতি বছর বিশ্ব শান্তি সূচক প্রকাশ করে থাকে। বিশ্বের ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেওয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।

আজ বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে বিশ্ব শান্তি সূচক-২০২১। এতে দুই দশমিক ০৬৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার ভেতর তৃতীয় হয়েছে বাংলাদেশ।

এ অঞ্চলে শান্তি সূচকে বরাবরের মতোই সবার ওপরে রয়েছে ভুটান। ১ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে তাদের অবস্থান ২২ নম্বরে। এক্ষেত্রে অবশ্য গতবারের চেয়ে দুই ধাপ অবনতি হয়েছে ভুটানের।

দুই ধাপ নিচে নেমেছে নেপালও। ২ দশমিক ০৩৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ৮৫তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় নেপাল।

বাংলাদেশ তৃতীয় অবস্থানে উঠে আসার ক্ষেত্রে পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। ১৯ ধাপ নিচে নেমে যাওয়া লঙ্কানদের অবস্থান এখন ৯৫তম, তাদের পয়েন্ট ২ দশমিক ০৮৩।

এদিকে বিশ্ব শান্তি সূচকে ভারত ও পাকিস্তানের অবস্থান মোটেও ভালো না। ২ দশমিক ৫৫৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ১৩৫তম অবস্থানে ভারত এবং ২ দশমিক ৮৬৮ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ১৫০তম অবস্থানে পাকিস্তান।

গতবারের মতো এবারও তালিকার একেবারে তলানিতে ঠাঁই হয়েছে আফগানিস্তানের। তাদের পয়েন্ট ৩ দশমিক ৬৩১।

অপরিবর্তিত রয়েছে সবচেয়ে শান্তিপূর্ণ দেশের অবস্থানও। গত বছরের মতো এবারও তালিকার শীর্ষে আইসল্যান্ড। তারা পেয়েছে ১ দশমিক ১ পয়েন্ট।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT