ঢাকা (সকাল ৭:৫৭) বুধবার, ১লা মে, ২০২৪ ইং

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে গৌরীপুরে শেষ হলো দূর্গোৎসব



ময়মনসিংহের গৌরীপুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। এ উপজেলায় ৬৩টি মন্ডপে পূর্জা দূর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার উপজেলার পৌর শহরের গৌরীপুর রাজেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয় সংলগ্ন অনন্ত সাগর পুকুরে রাতে পৌরসভার ১৬টি মন্ডপের পূজা বিসর্জন করা হয়েছে। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের পূজা মন্ডপের প্রতিমাগুলো স্থানীয়ভাবে বিসর্জন দেয়া হয়েছে।

এর আগে উপজেলার বিভিন্ন মন্ডপে মন্ডপে চলে সিঁধুর খেলা আর আনন্দ উৎসব। চলে মিষ্টিমুখ, ঢাকের তালে তালে নাচ-গান আর দেবী দূর্গার সাথে ছবি তোলা।

পৌরশহরের প্রধান প্রধান সড়কে শোভাযাত্রার মধ্য দিয়ে নিয়ে যাওয়া প্রতিমা বিসর্জনের জন্য। শোভাযাত্রা শঙ্খ, উলুধ্বনি, খোল-ঢাকঢোল-করতানের বাজনার সঙ্গে প্রতিমা দেবী-বন্দনা গানের মধ্য দিয়ে শতশত মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। প্রতিমা বিসর্জন স্থানে বিভিন্ন মন্ডপের শত শত পূজারী ও দর্শনার্থীরা ভিড় করে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, দশভূজা দেবী মহালয়ার দিন ‘কন্যারূপে’ পৃথিবীতে আসেন। আর দশমীর দিন বিসর্জনের মাধ্যমে এক বছরের জন্য বিদায় জানানো হয় তাকে। দেবীর আগমন ও প্রস্থানের মাঝে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত মাঝের পাঁচদিন নানা আয়োজনে চলে দুর্গোৎসব।

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে গৌরীপুরে শেষ হলো দূর্গোৎসব

পূজা বিসর্জন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন, গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট নিলুফার আনজুম পপি, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মাহমুদুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন জলি, গৌরীপুর পৌরসভার প্যানেল মেয়র-১ নাজিম উদ্দিন আহমেদ, প্যানেল মেয়র-৩ রোজিনা চৌধুরী মিতু, কাউন্সিলর মাসুদ মিয়া রতন, আব্দুর রউফ মোস্তাকিম, নূরুল ইসলাম, জিয়াউর রহমান জিয়া, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী মোঃ সালাহ উদ্দিন সোহেল, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রতন চৌধুরী, সাধারণ সম্পাদক শ্যামল কর, পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রদীপ বাগচী প্রমুখ।

উল্লেখ্য যে, গৌরীপুর উপজেলায় ৬৩টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT