বৃহস্পতিবার , ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
প্রতিবন্ধী মারিয়ার চিকিৎসার দায়িত্ব নিলেন এএসপি জুয়েল রানা প্রধানমন্ত্রীর নামে পরিক্ষামূলকভাবে চালু হচ্ছে “সিলেট শিশু পার্ক” ঠাকুরগাঁও অনলাইন প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময়      মাদারীপুরে খেয়া মাঝিকে মারধর করা ভিডিও ভাইরাল;মামলা আমলে নেয়নি পুলিশ আমাদা মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত নওগাঁয় জামিন পেলেন বিএনপি নেতারা দাউদকান্দি ২০ শয্যা হাসপাতাল পরিদর্শন করলেন উপজেলা চেয়ারম্যান;এসি দিলেন তিন ব্যবসায়ী সাঘাটায় দূর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত গৌরীপুরে দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার গৌরীপুরে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ

মাদার টেরিজা : আজ তাঁর ১১০ তম জন্মদিন




আলবেনিয়া থেকে কলকাতার দূরত্ব গুগল ম্যাপে অনেকটা। কিন্তু একজনের কাছে, এটা ছিল মিনিট পাঁচেকের হাঁটা পথ। সেই তিনিই সাত সমুদ্র পেরিয়ে চলে এসেছিলেন এ দেশে।

গল্পটা শুরু থেকেই বলা যাক, অ্যাগনেসের বয়স তখন আট। আচমকা অসুস্থ হয়ে মারা গেলেন, তার বাবা। আর এইসময় জীবনের নিদির্ষ্ট ছন্দে আরও গাঢ় হল মায়ের সাথে তার স্নেহের বন্ধন।কথায় বলে ‘চ্যারিটি বিগেনস্ অ্যাট হোম’, ছোট্ট অ্যাগনেসের ক্ষেত্রেও তার অন্যথা ঘটেনি।

সেইসময় থেকেই চ্যারিটিকে জাপটে ধরে বাঁচার আর বাঁচানোর পথ খুঁজে পেয়েছিল একরত্তি মেয়েটা। গর্বিত মায়ের ছোট্ট অ্যাগনেস প্রসঙ্গে উক্তি ছিল-“আমার মেয়ে একটা দানাও মুখে তুলবে না, যদি না তুমি অন্যের সঙ্গে ভাগ কর।” কার সঙ্গে ভাগ করবে সে? মায়ের উত্তর, “যাদের কেউ কেউ আমাদের আত্মীয়, আর যাদের সব্বাই আমাদেরই আশপাশের কেউ না কেউ। ” নিজের অজান্তেই মা, তাঁর মেয়ের ভিতর পুঁতে দিয়েছিলেন, ভালোবাসা ভাগ করে নেওয়ার বীজ। তারপর সেই বীজে রোজ একটু একটু করে জল দিয়ে, তাকে মহীরুহে পরিণত করেছিল, যে একরত্তি মেয়েটা। সেই পরবর্তীকালে হয়ে ওঠেন, “মাদার টেরিজা”।

আজ এই অধৈর্য পৃথিবীতে, তার বড়ো দরকার। যখন একটুতেই মানুষ ধ্বংস করছে, খুন করছে.. তখন আমাদের শেখা উচিত সহ্যশক্তি আর ভালোবাসা বিলিয়ে দেওয়ার আনন্দ।

 

লিখেছেনঃ অধ্যাপক আব্দুস সহিদ খান

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৫,৪৭,১৭৬
২২ সেপ্টেম্বর, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,০৬,১৩৬
সেপ্টেম্বর ২২, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৭,৩১৩
সেপ্টেম্বর ২২, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৪৭,২৪,৭৫৬
সেপ্টেম্বর ২২, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
২৩,০৪,১৩,৬০৮
সেপ্টেম্বর ২২, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত