সোমবার , ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে যেতে চাই,বললেন আ.লীগ নেত্রী সিমিন চৌধুরী জননেতা মেজর(অব.) মোহাম্মদ আলী’র নেতৃত্ব্যে দাউদকান্দি উপজেলা হবে মডেল উপজেলা লালমনিরহাটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার উলিপুরে ব্যক্তিমালিকানা জমিতে আশ্রয়ণের ঘর নির্মাণের অভিযোগ লোহাগড়ায় বনায়নের রোপিত গাছের ওপর জেলা পরিষদের মালিকানা দাবীর প্রতিবাদে মানববন্ধন লোহাগড়ায় মানববন্ধন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত করোনারোধে সরকারি বিধি নিষেধ মেনে চলুন-দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা  টাঙ্গাইলে ৪ কেজি গাঁজাসহ মাদক সম্রাট জহুরুল গ্রেফতার বিপিএম সম্মাননা পাচ্ছেন র‍্যাবের মিডিয়া পরিচালক কমান্ডার খন্দকার আল-মঈন ময়মনসিংহ জেলা সিপিবি’র চতুর্দশ সম্মেলন অনুষ্ঠিত
মোট আক্রান্ত

১৬,৭৪,২৩০

সুস্থ

১৫,৫৬,০৭৯

মৃত্যু

২৮,২০৯

২২ জানুয়ারি, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

মাদার টেরিজা : আজ তাঁর ১১০ তম জন্মদিন

<script>” title=”<script>


<script>

আলবেনিয়া থেকে কলকাতার দূরত্ব গুগল ম্যাপে অনেকটা। কিন্তু একজনের কাছে, এটা ছিল মিনিট পাঁচেকের হাঁটা পথ। সেই তিনিই সাত সমুদ্র পেরিয়ে চলে এসেছিলেন এ দেশে।

গল্পটা শুরু থেকেই বলা যাক, অ্যাগনেসের বয়স তখন আট। আচমকা অসুস্থ হয়ে মারা গেলেন, তার বাবা। আর এইসময় জীবনের নিদির্ষ্ট ছন্দে আরও গাঢ় হল মায়ের সাথে তার স্নেহের বন্ধন।কথায় বলে ‘চ্যারিটি বিগেনস্ অ্যাট হোম’, ছোট্ট অ্যাগনেসের ক্ষেত্রেও তার অন্যথা ঘটেনি।

সেইসময় থেকেই চ্যারিটিকে জাপটে ধরে বাঁচার আর বাঁচানোর পথ খুঁজে পেয়েছিল একরত্তি মেয়েটা। গর্বিত মায়ের ছোট্ট অ্যাগনেস প্রসঙ্গে উক্তি ছিল-“আমার মেয়ে একটা দানাও মুখে তুলবে না, যদি না তুমি অন্যের সঙ্গে ভাগ কর।” কার সঙ্গে ভাগ করবে সে? মায়ের উত্তর, “যাদের কেউ কেউ আমাদের আত্মীয়, আর যাদের সব্বাই আমাদেরই আশপাশের কেউ না কেউ। ” নিজের অজান্তেই মা, তাঁর মেয়ের ভিতর পুঁতে দিয়েছিলেন, ভালোবাসা ভাগ করে নেওয়ার বীজ। তারপর সেই বীজে রোজ একটু একটু করে জল দিয়ে, তাকে মহীরুহে পরিণত করেছিল, যে একরত্তি মেয়েটা। সেই পরবর্তীকালে হয়ে ওঠেন, “মাদার টেরিজা”।

আজ এই অধৈর্য পৃথিবীতে, তার বড়ো দরকার। যখন একটুতেই মানুষ ধ্বংস করছে, খুন করছে.. তখন আমাদের শেখা উচিত সহ্যশক্তি আর ভালোবাসা বিলিয়ে দেওয়ার আনন্দ।

 

লিখেছেনঃ অধ্যাপক আব্দুস সহিদ খান

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




Join GloboTroop

এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




Abir Enterprise

করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৬,৭৪,২৩০
২২ জানুয়ারি, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,৫৬,০৭৯
জানুয়ারি ২২, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৮,২০৯
জানুয়ারি ২২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫৬,০৫,১৮৯
জানুয়ারি ২২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৩৪,৭৩,৭৯,৫৮১
জানুয়ারি ২২, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত