শুক্রবার , ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
বিজ্ঞপ্তি :
মেঘনা নিউজ-এর ৭ম বর্ষপূর্তি ও ৮ম বর্ষে পদার্পন উপলক্ষ্যে সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, সহযোগী, প্রতিনিধি, কলাকৌশলীসহ সবাইকে জানাই শুভেচ্ছা।
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের পৌর এলাকায় বাসা বাড়িতে আগুণে পুড়লো আসবাবপত্র চাঁপাইনবাবগঞ্জে ভূমি ও বাসগৃহ হস্তান্তর উপলক্ষ্যে প্রশাসনের সংবাদ সম্মেলন পৌর নির্বাচনে নৌকার পক্ষে প্রচারণায় বীর মুক্তিযোদ্ধারা গৌরীপুরের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার সাংবাদিকদের কম্পিউটার দিলেন সদর ইউপি চেয়ারম্যান আকবর আলী সাপাহারে প্রধানমন্ত্রীর উপহার নতুন বাড়ি প্রদান উপলক্ষে প্রস্তুতি সভা পীরগাছায় সুদখোরদের দৌরাত্ম লন্ডন প্রবাসি নার্গিস আক্তার লাকির উদ্দোগে পথভিক্ষুক ও অসহায় মানুষের মধ্যে খাবার বিতরন ফুলবাড়ীতে উপজেলা প্রশাসনের প্রেস বিফিং চাঁপাইনবাবগঞ্জে সেফ ফুড প্রোডাক্টসের মতবিনিময় অনুষ্ঠিত

মাদার টেরিজা : আজ তাঁর ১১০ তম জন্মদিন




আলবেনিয়া থেকে কলকাতার দূরত্ব গুগল ম্যাপে অনেকটা। কিন্তু একজনের কাছে, এটা ছিল মিনিট পাঁচেকের হাঁটা পথ। সেই তিনিই সাত সমুদ্র পেরিয়ে চলে এসেছিলেন এ দেশে।

গল্পটা শুরু থেকেই বলা যাক, অ্যাগনেসের বয়স তখন আট। আচমকা অসুস্থ হয়ে মারা গেলেন, তার বাবা। আর এইসময় জীবনের নিদির্ষ্ট ছন্দে আরও গাঢ় হল মায়ের সাথে তার স্নেহের বন্ধন।কথায় বলে ‘চ্যারিটি বিগেনস্ অ্যাট হোম’, ছোট্ট অ্যাগনেসের ক্ষেত্রেও তার অন্যথা ঘটেনি।

সেইসময় থেকেই চ্যারিটিকে জাপটে ধরে বাঁচার আর বাঁচানোর পথ খুঁজে পেয়েছিল একরত্তি মেয়েটা। গর্বিত মায়ের ছোট্ট অ্যাগনেস প্রসঙ্গে উক্তি ছিল-“আমার মেয়ে একটা দানাও মুখে তুলবে না, যদি না তুমি অন্যের সঙ্গে ভাগ কর।” কার সঙ্গে ভাগ করবে সে? মায়ের উত্তর, “যাদের কেউ কেউ আমাদের আত্মীয়, আর যাদের সব্বাই আমাদেরই আশপাশের কেউ না কেউ। ” নিজের অজান্তেই মা, তাঁর মেয়ের ভিতর পুঁতে দিয়েছিলেন, ভালোবাসা ভাগ করে নেওয়ার বীজ। তারপর সেই বীজে রোজ একটু একটু করে জল দিয়ে, তাকে মহীরুহে পরিণত করেছিল, যে একরত্তি মেয়েটা। সেই পরবর্তীকালে হয়ে ওঠেন, “মাদার টেরিজা”।

আজ এই অধৈর্য পৃথিবীতে, তার বড়ো দরকার। যখন একটুতেই মানুষ ধ্বংস করছে, খুন করছে.. তখন আমাদের শেখা উচিত সহ্যশক্তি আর ভালোবাসা বিলিয়ে দেওয়ার আনন্দ।

 

লিখেছেনঃ অধ্যাপক আব্দুস সহিদ খান

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৯৯,৩৫৭
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
১,০৮,৭২৫
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
২,৫৪৭
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,৯৩,০৭২
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,৩৯,২১,৬৯৯
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত