ঢাকা (বিকাল ৪:০০) সোমবার, ৬ই মে, ২০২৪ ইং
শিরোনাম

পীরগাছা সরকারি কলেজের ছাত্রাবাসের পাশাপাশি ছাত্রীনিবাসও নির্মাণ করার দাবি

পীরগাছা সরকারি কলেজের মোবাইদুল ছাত্রাবাসটি জরাজীর্ণ অবস্থায় পড়ে থাকার চিত্র। ছবি: মেঘনা নিউজ।
পীরগাছা সরকারি কলেজের মোবাইদুল ছাত্রাবাসটি জরাজীর্ণ অবস্থায় পড়ে থাকার চিত্র। ছবি: মেঘনা নিউজ।



রংপুরের পীরগাছা সরকারি কলেজের মোবাইদুল ইসলাম ছাত্রাবাসটি পুনরায় চালু রাখার দাবি জানিয়েছে কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা। ২০১০ সাল থেকে ছাত্রাবাসটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে কলেজ প্রশাসন।

জানা যায়, ১৯৯০ সালের মে মাসে তৎকালীন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল আজিজ মিঞা মোবাইদুল ছাত্রাবাসটি উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে ছাত্রাবাসটি নিয়মিত চালু ছিল।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১০ সালে টাকি (গড়াই) মাছকে কেন্দ্র করে ছাত্রদের সংঘর্ষে ছাত্রাবাসটি বন্ধ করে দেয় কলেজ কর্তৃপক্ষ। সেই থেকে মোবাইদুল ছাত্রাবাসটি বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে দুর থেকে আসা শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের দাবি আবার যেন ছাত্রাবাসটি চালু হয়। অত্র কলেজের সব বিভাগ মিলে ৩হাজার ৭শত ৯৭ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। অথচ এতো পরিমাণ শিক্ষার্থীদের কলেজে থাকার কোনো ছাত্রাবাসা/ছাত্রীনিবাস নেই।

অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীদের কলেজের বাহিরে থাকলে বিভিন্ন ধরণের সমস্যার সৃষ্টি হয়। কলেজের বাহিরে মেসে থাকলে বহিরাগত কিছু লোক এসে তাদের মাঝে নানা ধরণের গন্ডগোল সৃষ্টি করে এমনকি মেসের ভিতরে এসে ধূমপান করার অভিযোগও পাওয়া যায়।

পীরগাছা কলেজটি ২০১৮ সালে সরকারিকরণ করা হয়। এর আগে ২০১০ সালে অত্র কলেজে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস, ইতিহাস, দর্শন, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয় নিয়ে অনার্স (সম্মান) কোর্স চালু হয়।

অনার্স কোর্স চালু হওয়ায় দুর দুরান্ত থেকে আসা শিক্ষার্থীরা কলেজের নিজস্ব কোনো ছাত্রাবাস না থাকায় চড়া দামে বাহিরে মেস ভাড়া করে নিয়ে থাকতে হয়। এতে বাড়তি খরচ গুনতে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের।

দীর্ঘদিন থেকে পরিত্যক্ত থাকায় ছাত্রাবাসটিতে জরাজীর্ণ ও বেহাল অবস্থায় পড়ে আছে। অবহেলায় ও অযত্নে ব্যবহারের অনুপযোগী।

কলেজ শাখার ছাত্রলীগের সাধারণ সম্পাদক এআর শামীম সরদার বলেন, সকল সাধারণ ছাত্র-ছাত্রীদের প্রাণের দাবি, এই ঐতিহ্যবাহী মোবাইদুল ছাত্রাবাসটি পুনরায় যেন চালু হয়। এ জন্য সরকার ও কলেজ প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি।

এ সম্পর্কে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফাহমিদ হাসান রনু বলেন, কলেজের উন্নয়নের ক্ষেত্রে আমাদের কোনো অর্থ নেই। এটা সরকারের অগ্রাধিকারভূক্ত। আমরা মোবাইদুল ছাত্রাবাসটি পুনরায় চালু রাখার জন্য সরকারের কাছে ইতোমধ্যে চাহিদা দিয়েছি। বরাদ্দ পেলেই আমরা ছাত্রাবাসের পাশাপাশি ছাত্রীনিবাসও নির্মাণ কাজ শুরু করে দেব।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT