ঢাকা (রাত ১০:৩৬) বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ ইং

২২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে নতুন কারিকুলামে পাঠদান



আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণির নতুন কারিকুলামে পাইলটিং (পরীক্ষামূলক) ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, দেশের ১০০টি বিদ্যালয়ে পাইলটিং ক্লাস শুরু করার কথা থাকেলও ৬২টিতে শুরু করা হবে। এছাড়া নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন ছুটি থাকবে। আগে শুধু শুক্রবার ছিল, এখন শনিবারও ছুটি থাকবে।

গতকাল বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে স্কুল-কলেজ খোলা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, স্কুল-কলেজ খোলায় ষষ্ঠ শ্রেণির ক্লাস নতুন কারিকুলামে নিতে আর কোনো বাধা নেই। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে এ কার্যক্রম শুরু করা হবে। পাইলটিং সফল হলে আগামী বছর সারাদেশে এই আধুনিক কারিকুলাম চালু করা হবে।

দীপু মনি বলেন, ২২ ফেব্রুয়ারি থেকে স্কুল-কলেজে সশরীরে ক্লাস শুরু হলেও যাদের দুই ডোজ করোনা টিকা নেওয়া হয়েছে তারা স্কুলে যাবে। বাকিরা বাড়িতে থেকে অনলাইন ও টিভিতে ক্লাস করবে। তবে আশার কথা হলো, মাধ্যমিকস্তরের ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীর মধ্যে এ পর্যন্ত ১ কোটি ৮০ লাখ শিক্ষার্থীর অধিকাংশ প্রথম ডোজ নিয়েছে। পাশাপাশি ৩৬ লাখের মতো শিক্ষার্থী দ্বিতীয় ডোজের আওতায় এসেছে। ২২ ফেব্রুয়ারির মধ্যে বাকিদের দ্বিতীয় ডোজের আওতায় আনা হবে।

অন্যদিকে, প্রাথমিকস্তরের প্রথম শ্রেণির ১০০টি বিদ্যালয়ে মাধ্যমিকের সঙ্গে পাইলটিং শুরু হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, প্রথম শ্রেণির নতুন কারিকুলামে পাইলটিং কবে থেকে শুরু করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আমরা আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে তা শুরু করবো। সিদ্ধান্ত নেওয়ার পর তা জানিয়ে দেওয়া হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT