ঢাকা (সকাল ৮:১৪) মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ ইং

সহাবস্থান নিশ্চিতের পরই রাকসু নির্বাচন



মোঃ ইসমাইল,রাবি প্রতিনিধিঃহলে সহাবস্থান নিশ্চিত করার পরই রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন হবে বলে জানিয়েছেন সংলাপ কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।
বৃহস্পতিবার (৪ জুলাই) বিকাল পাঁচটার দিকে প্রক্টর দপ্তরে প্রাধ্যক্ষ পরিষদের সঙ্গে মতবিনিময় শেষে এ কথা বলেন তিনি।
বিশ্ববিদ্যালয় প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক সাবিনা সুলতানা বলেন, ‘রাকসু নির্বাচনের জন্য হলে যে পরিবেশটা দরকার তা আছে কি না, সেটা আগে আমাদেরকে নিশ্চিত করতে হবে। প্রাধ্যক্ষ পরিষদের সদস্যরা সংলাপ কমিটিকে মতামত দিয়েছেন প্রত্যেকটা হলে নির্বাচন দেওয়ার মতো পরিবেশ অনুকুলে নেই। পরিবেশ আছে তবে তা সম্পূর্ণ অনূকুলে নেই। সেই পরিবেশটা তৈরি করতে হবে। এ পরিবেশ তৈরি হওয়ার পরই নির্বাচন দিতে পারব।’
রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোবাররা সিদ্দিকা বলেন, বর্তমানে হলে সহাবস্থান নেই। ছেলেদের হলে কেমন সেটা জানি না, তবে মেয়েদের হলে এ পরিবেশটা নেই। আগে সহাবস্থান নিশ্চিত করতে হবে এরপর নির্বাচন দেওয়ার মত দিয়েছি।
তিনি আরও বলেন, এছাড়াও সাধারণ শিক্ষার্থীদের থেকে সংলাপ কমিটি সরাসরি নির্বাচনের বিষয়ে তাদের মতামত গ্রহণ করবে বলে জানায় প্রাধ্যক্ষ পরিষদ। তবে কবে নাগাদ তারা মতামত নেওয়ার কাজ শুরু করবে এ প্রশ্নের সুস্পষ্ট জবাব কেউ দিতে পারেননি।
জানতে চাইলে সংলাপ কমিটির আহ্বায়ক ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, প্রাধ্যক্ষ পরিষদের থেকে নানা রকম মতামত দিয়েছে। কমিটি তাদের মতামতগুলো পর্যালোচনা করবে। তারা সাধারণ শিক্ষার্থীদের মতামত নিতে আহ্বান জানিয়েছে পাশাপাশি তারা জানিয়েছে হলে সহাবস্থান নেই। এটি হল প্রাধ্যক্ষরা নিশ্চিত করার পরই নির্বাচনের চূড়ান্ত কাজ শুরু হবে। এসময় রাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক মীর ইবনে ওয়াহেদ, সংলাপ কমিটির সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট রাকসু নির্বাচন সংলাপ কমিটি গঠন করে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। কমিটি বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর কাছ থেকে গঠনতন্ত্র সংগ্রহ করে সংলাপ শেষ করেছে। সংলাপে সকল ছাত্র সংগঠনই সহাবস্থানের দাবি জানিয়েছিল।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT