ঢাকা (সকাল ৯:৪৫) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

শিবগঞ্জ উপজেলার মুসলিমপুরে কৃষক মাঠ স্কুলের উদ্বোধন

<script>” title=”<script>


<script>

আল-আমিন, চাপাইনবাবগঞ্জঃ বই, খাতা, কলম বা পেনসিলের ব্যবহার নেই। এরপরও এটা শিক্ষাপ্রতিষ্ঠান। পাঠদান দেওয়া হয় কিষান – কিষানিদের। এই শিক্ষা-প্রতিষ্ঠানের নাম কৃষক মাঠ স্কুল। অধিকাংশ শিক্ষার্থী নিরক্ষর। তাদের কৃষি জ্ঞান উন্নয়নে চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক “পরিবেশ বান্ধব কৌশলের মধ্যমে নিরাপদ ফসল উৎপাদন” প্রকল্প আজ ১১ই সেপ্টেম্বর (বুধবার) মুসলিমপুর গ্রামে কৃষক মাঠ স্কুলের উদ্বোধন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আব্দুল লতিব (বাদশা) এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ জনাব এস.এম আমিনুজ্জামান, উপজেলা কৃষি কর্মকর্তা শিবগঞ্জ।

বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ জনাব মোঃ সুলতান আলি, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জনাব মোঃ শফিকুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ সবুর আলি ও জনাব আবু মোসায়েদ।

আইপিএম সদস্যদের পক্ষে থেকে বক্তব্য রাখেন মোঃ বানী ইসরাইল ও মোঃ আবু তাহের।

উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জনাব মোঃ শফিকুল ইসলাম আমের ফুলের নিয়ম-কানুন কৃষকের প্রত্যাশা ও এফ এফ এস পাঠ এম সম্পর্কে আলোচনা করেন এবং আমের বিভিন্ন শাখা প্রশাখা কন্ডো দিয়ে কুইকের মাধ্যমে রোগ নির্নয় ও সমাধান করে। আম গাছের বিভিন্ন দমনকারী পোকা ও তার বিনাস নিয়েও আলোচনা করেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT