ঢাকা (বিকাল ৩:৫৭) শুক্রবার, ১৭ই মে, ২০২৪ ইং

শাহপরীর দ্বীপে ছাড়া হবে সেন্টমার্টিনের ২ হাজার বেওয়ারিশ কুকুর



দেশের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র সেন্টমার্টিনে যুগ যুগ ধরে বসবাস অসংখ্য কুকুরের। অনেক পর্যটকই এসব কুকুরকে বেশ পছন্দ করেন। কিন্তু সম্প্রতি পর্যটকদের জন্য অনিরাপদ ও সামুদ্রিক প্রাণীদের প্রজননে হুমকি হয়ে দেখা দিয়েছে দ্বীপটিতে বিচরণ করা প্রায় দুই হাজার কুকুর। তাই প্রাণীগুলো নিধন না করে টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের ঘোলারচর এলাকায় নিয়ে ছেড়ে দেওয়া হবে।

সোমবার (২৮ মার্চ) এ তথ্য জানান টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মুহিবুল্লাহ।

ডা. মো. মুহিবুল্লাহ বলেন, প্রায় দুই হাজার কুকুর রয়েছে সেন্টমার্টিন দ্বীপে। সবগুলোই বেওয়ারিশ। এই কুকুরগুলো পর্যটকদের জন্য অনিরাপদ ও সামুদ্রিক প্রাণীদের প্রজননের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। এ কারণে কুকুরগুলোকে দেশের মূল ভূখণ্ডে স্থানান্তর করে সরিয়ে নেওয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, টেকনাফ উপজেলা প্রশাসন, প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল কর্তৃপক্ষ এই কর্মসূচিটি বাস্তবায়ন করছে। এক সপ্তাহ চলবে এ কর্মসূচি।

এর আগে রবিবার সেন্টমার্টিন দ্বীপে এই কুকুর পুনর্বাসন কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী, নতুন নিয়োগ পাওয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কায়সার খসরু, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মুহিবুল্লাহ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক প্রণয় রুদ্র ও সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান প্রমুখ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT