ঢাকা (রাত ৯:২৫) বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং

নিয়মনী‌তির তোয়াক্কা না করেই বিদ্যালয়ের গাছ কাটলেন প্রধান শিক্ষক

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলেনুর বেগম কোন অনুমতি না নিয়েই বিদ্যালয়ের একটি জীবিত বড় ইউক্যালিপটাস গাছ বিক্রির জন্য কাটেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলেনুর বেগম কোন অনুমতি না নিয়েই বিদ্যালয়ের একটি জীবিত বড় ইউক্যালিপটাস গাছ বিক্রির জন্য কাটেন।

<script>” title=”<script>


<script>

কুড়িগ্রামের উলিপুরে একটি মাধ্যমিক বিদ‌্যালয়ে নিয়মনী‌তির তোয়াক্কা না করেই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ উঠেছে। অভিযুক্ত ওই প্রধান শিক্ষকের নাম গোলেনুর বেগম। তিনি উপজেলার থেতরাই ইউনিয়নের ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। প্রধান শিক্ষক নিজস্ব ব্যক্তি স্বার্থ হাসিলের লক্ষে বিদ্যালয়ের গাছ কর্তন করেছেন বলে কাইয়ুম আলী নামে এক শিকার্থীর অভিভাবক উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী স্কুলের গাছ কাটতে হলে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও বন বিভাগের কাছে লিখিত আবেদন করতে হবে। সংশ্লিষ্ট বিভাগ অনুমোদন দিলেই কাটা যা‌বে শিক্ষা প্রতিষ্ঠানের গাছ। ত‌বে অসৎ উদ্দে‌শে গাছ আত্মসাৎ করার লক্ষ‌্যে এস‌বের কিছুই মানা হয়‌নি।
অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত রবিবার প্রকাশ্যে দিবালোকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলেনুর বেগম কোন অনুমতি না নিয়েই বিদ্যালয়ের একটি জীবিত বড় ইউক্যালিপটাস গাছ বিক্রির জন্য কাটেন। যার আনুমানিক মূল্য প্রায় ১৫ হাজার টাকা। এলাকাবাসী প্রধান শিক্ষকের উদ্দেশ্য টের পেয়ে কর্তনকৃত গাছটি বিক্রি করতে বাঁধা দেন। এ কারণে ওই প্রধান শিক্ষক গাছ বিক্রি করতে ব্যর্থ হন। বর্তমানে গাছের গুলগুলো থেতরাই বাজারে আমিনুল হকের ছ’মিলে রয়েছে।
এ বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গোলেনুর বেগম সাংবাদিককে দাম্ভিকতার সাথে বলেন, কে গাছ কেটেছে আমি কোন কিছু জানি না। আপনার কি করার করেন। তাহলে কে গাছ কেটেছে এই প্রশ্নের কোন সদুত্তর দিতে পারে নাই।
উপজেলা ফরেস্ট অফিসার ফজলুল হক বলেন, এ বিষয়ে আমাকে অবগত করেন নাই। আমি কিছুই জানি না।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ্ মো. তারিকুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসার বলেন, এখনো অভিযোগ পাইনি।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT