ঢাকা (বিকাল ৫:০৯) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরণ কর্মশালা অনুষ্ঠিত



নিরাপদ উপায়ে আম উৎপাদন, সংগ্রহ, পাকানো, পরিবহন ও বাজারজাতকরণ বিষয়ক জনসচেতনতামূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষ্যে বুধবার শহরের নবাবগঞ্জ ক্লাব (টাউনক্লাব) মিলনায়তনে জেলা প্রশাসনের সহযোগিতায় ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতাবৃদ্ধিকরণ প্রকল্পের আওতায়, এই কর্মশালার আয়োজন করে খাদ্য মন্ত্রণালয়ের অধিন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

এ সময় জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, খাদ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. খুরশীদ ইকবাল রেজভী ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (জনস্বাস্থ্য ও পুষ্টি) সদস্য ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতাবৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ আহমেদ।

বক্তারা আম চাষী ও ব্যবসায়ীদের উদ্দ্যেশ্যে বলেন, আম একটি মৌসুমি ফল হলেও এখন তা বছর ধরে পাওয়া যাচ্ছে। তবে মৌসুমি আমের চাহিদা সর্বত্র। আর তাই পরিপক্ক হলে তবেই গাছ থেকে সঠিক নিয়মে আম পাড়তে হবে। কোন রকম কেমিক্যাল মেশানো যাবেনা। যাতে করে একজন ভোক্তা আমের সঠিক স্বাদটি গ্রহণ করতে পারেন। আর তাই কেউ যাতে কোনভাবে প্রতারিত না হন সে ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসনের প্রতি অনুরোধ জানান বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কর্মশালায় আম উৎপাদনের বিভিন্ন দিক তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষনা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মুখলেসুর রহমান।

নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরণ কর্মশালায় চাঁপাইনবাবগঞ্জের কৃষি উদ্দ্যোক্তা থেকে শুরু করে আম চাষী ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT