ঢাকা (রাত ১:৪৮) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

উলিপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, ১১ সদস্যের অনাস্থা

অ‌ভিযুক্ত ওই দলদলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী সরকার
অ‌ভিযুক্ত ওই দলদলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী সরকার



কুড়িগ্রামের উলিপুরে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অ‌ভি‌যোগ উঠে‌ছে। এ ঘটনায় ওই ইউনিয়‌নের ১১ সদস‌্য উপ‌জেলা নির্বাহ‌ী কর্মক‌র্তার কার্যাল‌য়ে অনাস্থা প্রস্তাব দিয়ে‌ছেন। অ‌ভিযুক্ত ওই চেয়ারম‌্যা‌নের নাম লিয়াকত আলী সরকার। তি‌নি উপজেলার দলদলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।
ইউপি সদস্যগণ অভিযোগে উল্লেখ করেন, তিস্তা নদী বেষ্টিত দলদলিয়া ইউনিয়নে নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ১৯ লাখ ৫০হাজার টাকা বিতরণের জন্য ৩৩জন সু্বিধাভোগির নাম চূড়ান্ত করা হয়।  কিন্ত চেয়ারম‌্যান প্রতিজনের কাছ থে‌কে ১৫ থেকে ২৫ হাজার ক‌রে টাকা জোড়পূর্বক আদায় ক‌রেন।
অভিযোগে আরো উল্লেখ করেন, হতদরিদ্রের জন্য ইজিপিপি প্লাস প্রকল্পের জব কার্ডধারী উপকারভোগী ৩৫৯ জনের মধ্যে সর্বোচ্চ ৫৯ জনের নাম কর্তনের কথা থাকলেও ইউপি সদস্যদের সাথে পরামর্শ না করে চেয়ারম্যান লিয়াকত আলী বিভিন্ন ওয়ার্ড থেকে ৯০ জনের নাম কর্তন করেন। অতিরিক্ত কর্তন করা নামগুলো ৩হাজার ক‌রে টাকার বিনিময়ে নি‌জের লোকজন‌কে তা‌লিকাভুক্ত ক‌রেন।
এ ছাড়াও ২০২১-২২ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) কর্মসূচির আওতায় নন-সোলার দ্বিতীয় পর্যায়ে ইউনিয়ন পরিষদ ভবনের কোন সংস্কার প্রকল্পের কাজ না করে ২ লাখ ১০হাজার টাকা আত্মসাত করেন।
২০২১-২২ অর্থ বছরে (টিআর) কর্মসূচির আওতায় নন-সোলার ৩য় পর্যায়ে কাজীর মসজিদ সংলগ্ন নূরাণী মাদরাসার টয়লেট ও প্রসাবখানার কাজ না করে ১লাখ টাকা আত্মসাত করেন ওই চেয়ারম্যান।
এদিকে ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স, জন্ম-মৃত্যুর নিবন্ধন সদন প্রদান, রিকশা, ভ্যান ও ব্যাটারিচালিত অটোরিকশার নম্বর প্লেট প্রদান, হোল্ডিং ট্যাক্সসহ বিভিন্ন সেক্টর থেকে আয়ের টাকা সচিবের যোগসাজসে আত্মসাত করেন চেয়ারম্যান।
পরে ইউনিয়ন পরিষদের আয় নেই দেখিয়ে ইউপি সদস্যদের সম্মানি ভাতা অদ্যবধি দেয়া হয় নাই। পরিষদ গঠনের ৩০ কর্মদিবসের মধ্যে ৩ সদস্যবিশিষ্ট চেয়ারম্যান প্যানেল নির্বাচন করার বিধান থাকলেও তা করা হয়‌নি।
এ ছাড়াও রেশনকার্ডের নাম প্রতিজনের নিকট ৩হাজার টাকার বিনিময়ে নাম প্রতিস্থাপনের অভিযোগ রয়েছে।
দলদলিয়া ইউনিয়ন পরিষদের ০৩ নং ওয়ার্ড সদস্য নুরুজ্জামান বলেন, সকল ইউপি সদস্যর সমর্থনে ৩ সদস্যবিশিষ্ট চেয়ারম্যান প্যানেল নির্বাচনে ১নং প্যানেলে আমাকে মনোনয়ন দিয়েছিলো। কিন্তু জালিয়াতির মাধ্যমে চেয়ারম্যান মহোদয় কাকে চেয়ারম্যান প্যানেল নির্বাচন করেছেন আমরা আজ পর্যন্ত জানি না।
ত‌বে দলদলিয়া ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী সরকার এ বিষয়‌ে কোন মন্তব‌্য কর‌তে রা‌জি হনন‌ি।
উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, বি‌ধি মোতা‌বেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT