বৃহস্পতিবার , ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

লাইভে ‘মার্স ২০২০’ রোভারের নাম জানাবে নাসা




মঙ্গলগ্রহে আরেকটি পথযাত্রার জন্য প্রস্তুত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বৃহস্পতিবারই লাইভ অনুষ্ঠানে নতুন রোভারের নাম ঘোষণা করবে সংস্থাটি। চলতি বছরের জুলাই মাস নাগাদ লাল গ্রহটিতে যাত্রা শুরু করবে রোভারটি।

কয়েক বছর ধরে নতুন এই রোভারটি ‘মার্স ২০২০’ নামে পরিচিত। এর আনুষ্ঠানিক নাম ঠিক করতে গত বছর একটি প্রতিযোগিতার আয়োজন করে নাসা। এতে রোভারের নাম জানিয়ে একটি রচনা লিখতে বলা হয় প্রতিযোগীদেরকে।

চার হাজারের বেশি বিচারক ২৮ হাজারের বেশি রচনা থেকে ১৫৫টি নাম বাছাই করেন। পরে আরেক ধাপের বিচারে টিকেছে নয়টি নাম। বৃহস্পতিবার এর মধ্য থেকে একটি নাম ঘোষণা করার কথা রয়েছে নাসার।

বাছাইকৃত নয়টি নাম হলো, এনডিওরেন্স, টেনাসিটি, প্রমিজ, পারসিভিয়ারেন্স, ভিশন, ক্ল্যারিটি, ইনজেনুয়িটি, ফর্টিচুড এবং কারেজ।

লাল গ্রহটিতে ইতোমধ্যেই সোজার্নার, স্পিরিট, অপরচুনিটি এবং কিউরিওসিটি নামের রোভার রয়েছে নাসার। এবার এরসঙ্গে কোন নামের রোভারটি যোগ হবে তার ঘোষণা দেবে সংস্থাটি।

নতুন রোভারটিতে যে যন্ত্রাংশগুলো রয়েছে তা দিয়ে গ্রহটিতে অতীতের অণুজীবের খোঁজ করার পাশাপাশি নমুনা সংগ্রহ করা হবে যা ভবিষ্যতে পৃথিবীতে নিয়ে আসা হবে। এ ছাড়াও গ্রহটিতে সম্ভাব্য মানব বসতি স্থাপনের জন্য তথ্য জোগাড় করবে রোভারটি।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৭,০৭,৩৬২
১৫ এপ্রিল, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৫,৯৭,২১৪
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
১০,০৮১
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২৯,৮৮,৮০৯
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৩,৮৯,৭৮,৪৭৪
এপ্রিল ১৫, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত