বৃহস্পতিবার , ৯ই এপ্রিল, ২০২০ ইং
শিরোনাম :
গত ২৪ ঘন্টায় নতুন করোনা আক্রান্ত ১১২,মৃত্যু ১ ভূরুঙ্গামারীতে শ্রমিকদের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ সাপাহারে করোনা প্রতিরোধে লাল ফ্লাগ টাঙ্গালো ছাত্রলীগ কর্মীরা কোভিড-১৯ প্রতিরোধে আদেশ অমান্য করায় চরফ্যাসনে ৮ জনের জরিমানা কুড়িগ্রামের উলিপুরে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাগরপুরে করোনা সন্দেহে চিকিৎসক সহ ৯ জনের নমুনা সংগ্রহ ‘শুধু কালোজিরা ও মধু খেয়ে আমি করোনা থেকে সুস্থ হয়েছি’ করোনা আক্রান্ত স্বামীর পাশে সারাক্ষণ থাকা স্ত্রীর করোনা নেগেটিভ! গরিবের ৫৬০ বস্তা চালসহ আ’লীগ চেয়ারম্যান গ্রেফতার ত্রাণ চাওয়ায় এমপি বললেন, হাওরে গিয়ে ডুব দে!
লাইভে ‘মার্স ২০২০’ রোভারের নাম জানাবে নাসা

লাইভে ‘মার্স ২০২০’ রোভারের নাম জানাবে নাসা

মঙ্গলগ্রহে আরেকটি পথযাত্রার জন্য প্রস্তুত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বৃহস্পতিবারই লাইভ অনুষ্ঠানে নতুন রোভারের নাম ঘোষণা করবে সংস্থাটি। চলতি বছরের জুলাই মাস নাগাদ লাল গ্রহটিতে যাত্রা শুরু করবে রোভারটি।

কয়েক বছর ধরে নতুন এই রোভারটি ‘মার্স ২০২০’ নামে পরিচিত। এর আনুষ্ঠানিক নাম ঠিক করতে গত বছর একটি প্রতিযোগিতার আয়োজন করে নাসা। এতে রোভারের নাম জানিয়ে একটি রচনা লিখতে বলা হয় প্রতিযোগীদেরকে।

চার হাজারের বেশি বিচারক ২৮ হাজারের বেশি রচনা থেকে ১৫৫টি নাম বাছাই করেন। পরে আরেক ধাপের বিচারে টিকেছে নয়টি নাম। বৃহস্পতিবার এর মধ্য থেকে একটি নাম ঘোষণা করার কথা রয়েছে নাসার।

বাছাইকৃত নয়টি নাম হলো, এনডিওরেন্স, টেনাসিটি, প্রমিজ, পারসিভিয়ারেন্স, ভিশন, ক্ল্যারিটি, ইনজেনুয়িটি, ফর্টিচুড এবং কারেজ।

লাল গ্রহটিতে ইতোমধ্যেই সোজার্নার, স্পিরিট, অপরচুনিটি এবং কিউরিওসিটি নামের রোভার রয়েছে নাসার। এবার এরসঙ্গে কোন নামের রোভারটি যোগ হবে তার ঘোষণা দেবে সংস্থাটি।

নতুন রোভারটিতে যে যন্ত্রাংশগুলো রয়েছে তা দিয়ে গ্রহটিতে অতীতের অণুজীবের খোঁজ করার পাশাপাশি নমুনা সংগ্রহ করা হবে যা ভবিষ্যতে পৃথিবীতে নিয়ে আসা হবে। এ ছাড়াও গ্রহটিতে সম্ভাব্য মানব বসতি স্থাপনের জন্য তথ্য জোগাড় করবে রোভারটি।

বন্ধুদের সাথে শেয়ার করুন

ইমেইলে সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ইনবক্সে পেতে আজই গ্রাহক হোন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর

©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত