শনিবার , ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
বিজ্ঞপ্তি :
মেঘনা নিউজ-এর ৭ম বর্ষপূর্তি ও ৮ম বর্ষে পদার্পন উপলক্ষ্যে সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, সহযোগী, প্রতিনিধি, কলাকৌশলীসহ সবাইকে জানাই শুভেচ্ছা।
শিরোনাম :

রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তা করা হবেঃ-বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী




বস্ত্র ও পাট মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী এমপি বলেছেন, “বর্তমানে নানা সমস্যায় রয়েছে চাঁপাইনবাবগঞ্জের তাঁত শিল্পীরা। সরকার এইসব সমস্যা নিরশনে কাজ শুরু করেছে। বাংলাদেশ রেশম বোর্ড ও তাঁত বোর্ডের মাধ্যমে এইসব সমস্যা কাটিয়ে এই শিল্পের সুূদিন ফিরিয়ে আনা হবে। আর চাঁপাইনবাবগঞ্জের রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তাসহ সকল সমস্যার সমাধান করা হবে। এছাড়া তারা যেন আবারও রেশম কাপড়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে পারেন সেজন্য ঋণের ব্যবস্থাসহ কারিগরি সহায়তা দেয়া হবে।”

সোমবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বারোঘরিয়া ইউনিয়নের লাহারপুর তাঁতীপাড়ায় তাঁতী, রিলার ও বসনী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরো বলেন, রেশম বাংলাদেশের ঐতিহ্য। দেশের তাঁত শিল্পের ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে সরকার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠা করেছিলেন। আর তাই বঙ্গবন্ধুর সেই স্মৃতিকে ধরে রাখতে রেশম শিল্পকে এগিয়ে নিতে হবে। ফিরিয়ে আনতে হবে রেশমের পুরোনো ঐতিহ্য। বাড়াতে হবে মোসলিন কাপড়ের ব্যবহার। বিদেশী তাঁত পণ্যে সব মিলিয়ে ৬০ শতাংশ শুল্ক আরোপের পরেও দেশের তাঁত শিল্প মুখ থুবড়ে পড়েছে, বিদেশীদের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছি না আমরা। ভারত ও চীন বিভিন্ন তাঁত পণ্য অল্প দামে ও সুদর্শণ রেশম সুতা দিতে পারে, তাহলে আমরা কেন পারবো না? এতে অবশ্যই আমাদের কিছু প্রযুক্তিগত দূর্বলতা রয়েছে। এসব দূর্বলতা দূর করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে। প্রয়োজনে চীন থেকে বিশেষজ্ঞ এনে দেশের তাঁত শিল্প সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

জামায়াত-বিএনপির আমলে চাঁপাইনবাবগঞ্জে রেশম শিল্পের ধস নামতে শুরু করে একজন তাঁতীর এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, আওয়ামীলীগ খেত-খামার থেকে উঠে আসা একটি দল। আওয়ামীলীগ সরকার মানুষের উন্নয়নে রাজনীতি করে। তাই যেখানে মানুষের ভাগ্যের উন্নয়ন হবে সরকার সেখানেই কাজ করবে।

বিএনপি-জামায়াতের সময় ধ্বংশ হয়েছে চাঁপাইনবাবগঞ্জের তাঁত ও রেশম শিল্প। কিন্তু আওয়ামীলীগ ক্ষমতায় এসে তাঁত শিল্পের উন্নয়নে কাজ করছে। সুতরাং রেশম চাষ ও কাপড়ের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সর্বাত্মক সহায়তা প্রদাণ করা হবে।

রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. ফজলে হোসেন বাদশা এমপি, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের সচিব মো. লোকমান হোসেন মিয়া, যুগ্ম সচিব মো.অলিউল্লাহ, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মজ্ঞুরুল হাফিজ। অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ বিশ্বাস, পুলিশ সুপার এইচএম আব্দুর রকিব, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার, বারোঘরিয়ায় ইউনিয়ের চেয়ারম্যান আবুল খায়ের, সহকারী কমিশনার আশিস মোমতাজ, সহকারী কমিশনার চন্দন করসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পরে বস্ত্র ও পাট মন্ত্রী একই ইউনিয়নের হরিনগর রেশম কারখানা পরিদর্শণ করে তাঁতীদের সাথে মতবিনিময় করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৫,৩০,২৭১
২২ জানুয়ারি, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৪,৭৫,০৭৪
জানুয়ারি ২২, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
৭,৯৬৬
জানুয়ারি ২২, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২,০৯৭,০৬৮
জানুয়ারি ২২, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৯৭,৯৯৫,১৬১
জানুয়ারি ২২, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত