শুক্রবার , ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

২০,১৮,৮২৯

সুস্থ

১৯,৬১,২৬০

মৃত্যু

২৯,৩৪৫

২০ সেপ্টেম্বর, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

<script>” title=”<script>


<script>

ঢাকায় অনুষ্ঠিত হলো ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০২২।

অনুষ্ঠানে সাহিত্যে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

সারাদিন ব্যাপী আয়োজিত অনুষ্ঠানে শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ডাক বাংলা সাহিত্য একাডেমির সার্বিক তত্ত্বাবধায়নে মুহাম্মদ শামসুল হক বাবু, কবি, সংগঠক ও গবেষক সভাপতিত্বে; প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর আবুল কালাম আজাদ পাটওয়ারী, যুগ্ম মহাসচিব, মুক্তিযুদ্ধ সেক্টর কমান্ডার্স ফোরাম।

উদ্বোধন করেন মোঃ শিহাব রিফাত আলম, জাগ্রত মহানায়ক, কবি ও সংগঠক। প্রধান আলোচক হিসেবে ছিলেন জেনারেল ড. মোহাম্মেদ জামাল উদ্দিন ফকির, উপদেষ্টা, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ফিলিপাইন।

বিশেষ আলোচনায় বক্তব্য রাখেন-এবিএম সোহেল রশিদ, কবি ও অভিনেতা প্রফেসর ড. মো. দেলোয়ার হোসেন, কবি ও কথাসাহিত্যিক লায়ন ছিদ্দিকুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম, কবি, কথা সাহিত্যিক ও কলাম লেখক কৃষিবিদ ডা. আব্দুল হাকিম, কবি ও সংগঠক কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম শামীম, কবি ও কথাসাহিত্যিক মোঃ সায়দুল হক।

আলোচনায় আরও বক্তব্য রাখেন জহিরুল হক বিদ্যুৎ, কবি ও আবৃত্তি শিল্পী সজীম শাইন, কবি ও সংগঠক রাজনা চৌধুরী। সঞ্চালনায় ছিলেন জাহানারা রেখা এবং তাসনোভা তুশিন।

উক্ত আয়োজনের প্রতিষ্ঠাতা শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক এর সভাপতিত্বে সঞ্চালনা করেন জাহানারা রেখা, কবি, শিক্ষক ও আবৃত্তিশিল্পী ও বিবি ফাতেমা।

এতে উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন সুদূর প্রবাসী (৫ম বার) গিনেস ওয়ার্ল্ড হোল্ডার রেকর্ডধারী ব্যারিস্টার পন্ডিত সুদর্শন দাস।

কবি, গবেষক ও বহুপ্রণেতা মাহমুদুল হাসান নিজামী আলোচক হিসেবে বক্তব্য রাখেন-মোঃ মোসলেহ উদ্দিন, কবি ও সংগঠক মোঃ আমিনুল ইসলাম, কবি ও সংগঠক মোঃ মোশাররফ হোসেন মুছা।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ, উপজেলা চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান, কৃষিবিদ মাহবুব কবির তুষার, কবি ও সংগঠক, মোঃ নুরুল আবছার ইমন, ইউপি চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান, মোঃ বেল্লাল হাওলাদার, কবি ও সংগঠক, ড. মো. হাফিজুর রহমান লিটু, কবি, সংগঠক ও গবেষক, কৃষিবিদ আব্দুস সালাম, উপ-পরিচালক, মৎস্য অধিদপ্তর,মোঃ আশরাফুল ইসলাম রানা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন কবি ও আবৃত্তি শিল্পী তাসনোভা তুশিন এবং অনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন ও বরণ করে নেন কবি ,সংগঠক ও মানবাধিকার কর্মী বিবি ফাতেমা।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন জেলা থেকে আগত সম্মানিত কবি ও গুণিজনকে সম্মাননা স্মারক, পদক, সনদপত্র ও উত্তরীয় প্রদান করা হয়। বেশ কয়েকজন গুণিজনেরা বক্তব্য রাখেন ও কবিতা আবৃত্তি করেন।

এছাড়াও গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার পন্ডিত সুদর্শন দাশ স্যার এর নিকট হতে লন্ডন থেকে আনায়নে বিশেষ সম্মাননায় সনদ ও মেডেল পেয়ে ভূষিত হলেন ডাক বাংলার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা ও সভাপতি শ ম দেলোয়ার জাহান এবং নির্বাহী সভাপতি বিবি ফাতেমা।

পরিশেষে সভাপতি শ ম দেলোয়ার জাহান বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,১৮,৮২৯
২০ সেপ্টেম্বর, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৬১,২৬০
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩৪৫
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৫,৩২,২৪২
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৬১,৭৭,৩৮,০৪৪
সেপ্টেম্বর ২০, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত