ঢাকা (দুপুর ১২:৪১) শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News যুবদল নেতার পরিবারের ওপর নৃশংস হামলার বিচার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল Meghna News দাউদকান্দিতে হামলার ঘটনায় বিচার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন Meghna News চাঁপাইনবাবগঞ্জে পদ্মায় নিখোঁজ তফিজুলের মরদেহ ১৯ ঘণ্টা পর উদ্ধার Meghna News চাঁপাইনবাবগঞ্জে তিন পুলিশের নামে করা মামলা পিবিআইকে তদন্তের নির্দেশ Meghna News চাঁপাইনবাবগঞ্জে ৫৭ বছর বয়সে এইচএসসি পাশ হান্নানের Meghna News অবশেষে বদলী হলো সিলেট বিআরটি’র সহকারী পরিচালক দুর্নীতিবাজ রিয়াজুল Meghna News ছাত্রদল কর্মী হত্যা মামলায় আসামি সাবেক এমপি ও র‌্যাবের ডিজি Meghna News চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযানে আগ্নেয়াস্ত্রসহ আটক-১ Meghna News গৌরীপুরে বিশ্ব হাত ধোঁয়া দিবস উদযাপন Meghna News আবারো চালু হয়েছে সোনামসজিদ স্থলবন্দর

শৈশবের আনন্দ (টুফটুফির)সহ উপভোগ করলো-গঠলো প্রাণের মিলনমেলা

ইবাদুর রহমান জাকির,সিলেট ইবাদুর রহমান জাকির,সিলেট Clock বুধবার রাত ১০:৩৪, ১৮ নভেম্বর, ২০২০

মৌলভীবাজারের বড়লেখায় বাঙালির গ্রামীণ ঐতিহ্যকে জাগিয়ে তুলতে নবান্ন উপলক্ষে চড়–ইবাতির আয়োজন করে বিভিন্ন পেশাজীবী ক্ষণিকের জন্য হলেও যেন ফিরে পান দেড়/২ যুগ আগে ফেলে আসা তাদের দুরন্ত শৈশব।

কেউ শিক্ষক, কেউ জনপ্রতিনিধি, আছেন ব্যাংকার, ছাত্র, ব্যবসায়ী। তারা সকলেই প্রতিষ্ঠিত। বিভিন্ন জায়গায় তাদের অবস্থান। ফলে কাজের চাপ ও নাগরিক ব্যস্ততা আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলেছে তাদের। সেই কবে জীবন থেকে দুরন্ত শৈশব ছুটি নিয়েছে। তবুও নিজেদের মনের ভেতরে পুষে রেখেছেন সবুজ শৈশব। গ্রামের মেঠো পথ, শৈশব-কৈশোরের বন্ধুদের সাথে জম্পেশ আড্ডা। এসব তাদের খুব টানে। সময়-সুযোগ হয়না সবার একসাথে।

তবু সেই শৈশবের সময়কে তাদের কাছে টেনে নিয়ে এল ‘আমরা কাঠালতলী ইউনিয়নবাসী’ ফেসবুক গ্রুপ। নবান্ন উৎসব উপলক্ষে সোমবার দিনব্যাপী বড়লেখার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের ‘আমরা কাঠালতলী ইউনিয়নবাসী’ ফেইসবুক গ্রুপের উদ্যমী তরুণ-যুবকরা গ্রামীণ বিলুপ্তপ্রায় টোফাটুফির (চড়–ইবাতি) আয়োজন করে। আর এ অয়োজনকে ঘিরে শৈশবের আনন্দ পেতে নাগরিক ব্যস্ততার পাট চুকিয়ে সকলে ছুটে আসেন।

দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের রুকনপুর এলাকার সবুজ অরণ্য ঘেরা এক টিলায় অনুষ্ঠিত হয় এ চড়ুইবাতি। সকাল ১০টা থেকে শুরু হয় কার্যক্রম। চলে সন্ধ্যা পর্যন্ত। দিনভর নানা অনুষ্ঠানিকতায় এখানে আসা সকলে ফিরে যান শৈশবে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই লোকজনের আনাগোনা শুরু হয়। অনেক দিন পর পুরোনা বন্ধুদের কাছে পেয়ে আপ্লুত হন কেউ কেউ। কেউ আবার প্রিয় মানুষদের সাথে ছবি তুলে রাখেন স্মৃতি ধরে রাখতে। সবুজ অরণ্য ঘেরা টিলা ও পাশের লেকে ছবি তুলেন অনেকে। বড়দের সাথে আসে শিশুরাও। ঘুরে ঘুরে তাদের বিভিন্ন জিনিসের সাথে পরিচিত করিয়ে দেওয়া হয়। কিভাবে আগের শৈশব ছিল এগুলো আলাপ করেন বড়রা। রান্নার আয়োজনে সকলে সহযোগিতা করেন স্বতঃস্ফূর্তভাবে। দুপুরে শুরু হয় খাবার পর্ব। এরপর আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠেন সবাই। কেউ গান গেয়েছেন। কেউ কৌতুক করেছেন, কেউ আবৃত্তি। দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতায় উদ্যাপন হয় চড়ুইভাতি।

আয়োজকরা জানান, প্রথমে ‘আমরা কাঠালতলী ইউনিয়নবাসী’ ফেসবুক গ্রুপের এডমিন শিক্ষক আবু ইউসুফ মো. সাহিদ উদ্যোগ নেন। তিনি গ্রুপে একটি স্ট্যাটাস দেন। তাতেই সাড়া মেলে। এরপর গ্রুপের ৭৬ জন সদস্যের কাছ থেকে ১৫০ টাকা করে তোলা হয়। এরপর সবাই বসে দিনক্ষণ ঠিক করেন। শৈশবের আনন্দ উপভোগ করা ও বিলুপ্ত প্রায় গ্রমীণ ঐতিহ্যকে জাগিয়ে তুলতে এ উদ্যোগ।

গ্রুপের এডমিন শিক্ষক আবু ইউসুফ মো. সাহিদ বলেন, ‘পহেলা অগ্রহায়নে আমাদের আয়োজন। পহেলা অগ্রহায়নে আমরা শৈশব উৎসব পালন করতাম। সারা দেশে এটা নবান্ন উৎসব নামে পরিচিত। আমাদের সিলেটের আঞ্চলিকভাষায় এটাকে ভোলাভুলি বলা হয়। আর ভালাভুলি উৎসবের বিভিন্ন কার্যক্রমের মধ্যে একটা ছিল টোফাটুফি (চড়–ইবাতি) উৎসব। বিলুপ্ত উৎসবকে জাগিয়ে তুলতে এই আয়োজন।’

আলাপকালে আয়োজকদের মধ্যে কথা হয় মুজিবুল হক খোকন, শাহরিয়ার জামান খালেদ, আমজাদ হোসেন ও শিক্ষক ফারুক আহমদ ও শিমুল চৌধুরীর সাথে। তাঁরা বলেন, ‘ছোটবেলা ভোলাভুলিতে অনেক আনন্দ ফুর্তি করতাম। গ্রামের প্রতিটা বাড়ির ঘরে নতুন ধান উঠলে পিঠা উৎসব হত। এখন গ্রামের কোথাও পিঠা খাওয়ার উৎসব হয়না। টোফাটুফি (চড়–ইবাতি) খাওয়া হয় না। এটা অনেকে এখন জানেই না। একটা সময় বিভিন্ন বাড়িতে চালের গুড়ি ভাঙার শব্দ শোনা যেত। অন্যরকম আনন্দ লাগত এ শব্দ শোনে। আজ এসব বিলুপ্ত। টোফাটুফির (চড়–ইবাতি) মাধ্যমে মিলনমেলা হয়। এতে ভ্রাতৃত্ববোধের সৃষ্টি হয়। একে অন্যের প্রতি আন্তরিকতা বাড়ে, শ্রদ্ধাবোধ বাড়ে। এখন ভার্চুয়াল লাইফে পাশে একজন বসা থাকলেও আমরা আর কথা বলি না। মোবাইলে আমাদের সব আসক্তি। আর গ্রামীণ ঐতিহ্যের অনুষ্ঠান নিয়মিত হলে পরস্পর-পরস্পরকে জানতে পারব। শ্রদ্ধাবোধ বাড়বে। আন্তরিকতা বাড়বে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় দক্ষিণভাগ উত্তর ইউপির চেয়ারম্যান এনাম উদ্দিন, ব্যাংকার মো. নাজমুল ইসলাম, গ্রুপের এডমিন শিক্ষক আবু ইউসুফ মো. সাহিদ, তরুণ সমাজসেবক জবরুল ইসলাম, মুজিবুল হক খোকন, জাগরণ সমাজকল্যাণ যুবসংঘের সভাপতি শাহরিয়ার জামান খালেদ, শিক্ষক দোলোয়ার হোসেন ইমন প্রমুখ।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT