ঢাকা (সকাল ৬:২৭) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

মেঘনা নদীতে অবৈধ বালু উত্তোলনের অভিযোগে এলাকাবাসীর প্রতিবাদে সন্ত্রাসী হামলা!



গজারিয়া উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নের আড়ালিয়া মুদারকান্দি গ্রাম সংলগ্ন মেঘনা নদীর তীর ঘেঁসে অবৈধভাবে বালু উত্তোলন করছে মেঘনা থানার প্রভাবশালী একটি মহল।

আজ সোমবার বিকেলে এলাকাবাসী একজোট হয়ে তাদের বাধা দিতে গেলে এলাকাবাসী ও বালুর মহালের লোকজনের মধ্যে সংঘর্ষ বাঁধে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়দের সূত্রে জানা যায়, মেঘনা নদীতে গত একমাস যাবত গজারিয়া অংশ এবং মেঘনা উপজেলার চালিভাঙ্গা-সোনাকান্দা গ্রামের মধ্যবর্তী নদীতে বালু উত্তোলন ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে।

গতকাল এলাকাবাসী তাদের জমি, ভিটামাটি রক্ষার্থে প্রতিবাদ করতে গেলে বালুমহালের লোকজনের হামলায় রহিম বাদশা (৪২), সোহেল (৩৬), ফাইজুল (২৫), টিপু (২৮) সহ অন্তত ৬ জন আহত হয় বলে জানা গেছে।

প্রতিবাদকারীদের উপর হামলায় বালুর মহালের লোকজন প্রায় ১০ রাউন্ড গুলি বর্ষণ, ৭টি ককটেল বিস্ফোরণ ও কাল্লা/টেটা নিক্ষেপ করে বলে জানা যায়।

পরে হামলার শিকার গ্রামবাসী নদীর তীরে মানববন্ধন করেন। বালুমহলের লোকজন দিনের বেলা নির্ধারিত স্থানে এবং রাতে অবৈধভাবে গজারিয়া অংশে চড় কাটা হয় বলে মানববন্ধনে ভুক্তভোগীরা অভিযোগ করেন। তবে বেশকয়েকদিন হলো দিনে রাতে আমাদের চড়, জমি কাটাতে শুরু করেছে তারা। এভাবে কাটতে থাকলে গজারিয়া উপজেলার মানচিত্র থেকে আমাদের আড়ালিয়া মুদ্দারকান্দি এমনকি বালুয়াকান্দি ইউনিয়নের অনেক অংশ মেঘনা নদীতে বিলীন হয়ে যাবে।

সংঘর্ষের ঘটনা জানতে পেরে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে বলে মুটোফোনে জানিয়েছেন গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান সাদী।

ঘটনাস্থলে পুলিশ পরিদর্শন করেছে বর্তমানে এলাকা শান্ত রয়েছে বলে গজারিয়া থানা সূত্র জানায়।

 

আরো পড়ুনঃ

কুমিল্লার মেঘনায় কাটছে নদী, ভাঙছে তীর, অনিশ্চয়তার পথে কূলের গ্রামবাসী।

বালি উত্তোলনে ক্ষুব্ধ এলাকাবাসীর প্রতিবাদ সভা, মহাল বন্ধে ২৪ঘন্টার আল্টিমেটাম

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT