ঢাকা (ভোর ৫:২০) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

পুরানো ঢাকার একটি প্রাচীন খ্রিস্টধর্মীয় উপাসনালয় আর্মেনীয় গির্জা

<script>” title=”<script>


<script>

মোঃ কামরুজ্জামান, ঢাকা জেলা প্রতিনিধি: বলা হয়ে থাকে সতেরো দশকের গোড়ার দিকে আর্মেনিয়ানরা ব্যবসার উদ্দেশ্যে ঢাকায় আসেন। সেই সময়ে ঢাকায় পাট এবং চামড়ার ব্যবসা ছিল তুঙ্গে। আর্মেনিয়ানরা ব্যবসা করে প্রচুর লাভবান হচ্ছিলো তাই কয়েকজন ব্যবসায়ী ঢাকায় স্থানীয়ভাবে থাকার পরিকল্পনা করলেন।
ইতিহাসের সেই সময় থেকে আর্মেনিয়ানরা ঢাকায় আসা শুরু করলেন এবং বসতি গড়ে তুললেন। আর্মেনিয়ানরা যে এলাকাজুড়ে থাকা শুরু করলেন স্থানীয় বাসিন্দারা সেই এলাকার নাম দিলেন আরমানিটোলা। যেহেতু আর্মেনিয়ান ব্যবসায়ীরা একে একে এখানে বসতি গড়া শুরু করে দিয়েছিলেন তাঁরা এখানে একটি উপসনালয় তৈরির পরিকল্পনা করলেন।
প্রথমে যিনি এই কাজের জন্য এগিয়ে এলেন তিনি হলেন অ্যাগামিনাস ক্যাটাচিক। তিনি গির্জা তৈরির জন্য জমি দান করলেন। গির্জা তৈরির কাজে আরও কয়েকজন ব্যবসায়ী এগিয়ে এলেন তার মধ্যে মাইকেল সারকেস, অ্যাগা এমনিয়াস এবং পোগ্স উল্ল্যেখযোগ্য। ১৭৮১ সালের দিকে গির্জার কাজ সম্পন্ন হয়েছিলো।
এই গির্জার রয়েছে ৪ টি দরজা এবং প্রায় ২৭ টি জানালা। প্রায় ৭৫০ ফুট লম্বা এই গির্জার পাশে একটি ওয়াচ হাউস ছিলো যা ১৮৯৭ সালের ভয়াবহ ভুমিকম্পে ধ্বংস হয়ে যায়। এছাড়াও গির্জায় একটি স্কয়ার টাওয়ার আছে যার উপরে শংখনিল মিনার রয়েছে। এই গির্জার চারদিকে উঁচু দেয়াল দিয়ে ঘেরাও করা ।
১৯৯৬ সালে মাদার তেরেসা ঢাকায় ভ্রমণকালে এই ঐতিহাসিক গির্জায় অবস্থান করেছিলেন। বাংলাদেশ সরকার এই আর্মেনিয়ান গির্জাকে ধর্মীয় এবং ঐতিহাসিক নিদর্শন হিসেবে আখ্যায়িত করেছেন।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT