ঢাকা (দুপুর ২:০৮) শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম

কিশোরগঞ্জের জামিয়া ফারুকিয়া পুরুষ-মহিলার, গোসল,কাফন, জানাযা ও দাফনের সেবা দিচ্ছে



কিশোরগঞ্জে জামিয়া ফারুকিয়ার উদ্যোগে পুরুষ ও মহিলাদের লাশ ধোয়া, কাফন ও জানাযা সেবা দানের ব্যবস্থা করছে মাদরাসা কর্তৃপক্ষ। সেবাদানে নিয়োজিত আছেন মাদরাসা থেকে পড়াশোনা করে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সাবেক ছাত্রবৃন্দ ও মহিলাদের জন্য আলেমা।

আত্মীয় কিংবা প্রতিবেশির মৃত্যুতে লাশ ধোয়া ও কাফন-দাফন নিয়ে চিন্তায় পড়েন মৃতব্যক্তির সন্তান কিংবা পরিবারের সদস্যরা। শোকার্ত পরিবার মৃতের লাশ সুন্নত পদ্ধতিতে ধোয়া ও দাফন নিয়ে চিন্তায় পড়েন।

এমতাবস্থায় মানবতার সেবায় শরীয়ত সম্মত সুন্নত পদ্ধতিতে মৃত ব্যক্তির লাশ ধোয়া ও কাফন দাফনের ব্যবস্থা করেছে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ফারুকিয়া।

এ উদ্যোগ নেয়ার পর থেকে প্রতিনিয়ত অ্যাম্বুলেন্সের মাধ্যমে বিভিন স্থান থেকে মৃতদেহের গোসল, কাফন এবং জানাজা পড়ানোর জন্য জেলা শহরের বত্রিশ এলাকায় অবস্থিত মাওলানা আতাউর রহমান খান রহ. প্রতিষ্ঠিত জামিয়া ফারুকিয়ায় লাশ নিয়ে হাজির হন মৃতের স্বজন। প্রশিক্ষণ প্রাপ্ত আলেমগণের মাধ্যমে লাশ ধোয়া,কাফন ও জানাযা পড়ানোসহ দাফনের সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

মাদরাসাটির পরিচালক ড.খলীলুর রহমান খান আল আযহারীর সাথে মতবিনিময়কালে তিনি বলেন, করোনাভাইরাস মহামারীর সবচেয়ে করুণ দৃশ্যটি হল মৃত ব্যক্তির কাফন দাফনের বিষয়টি। কোভিড-১৯ আক্রান্ত হয়ে বা এর লক্ষণ নিয়ে যারা মারা যাচ্ছেন, তাদের শেষ বিদায় জানাতেও যেতে পারছেন না প্রিয়জনরা। অনেক সময় দেখা গেছে আক্রান্ত ব্যক্তির মরদেহ ফেলে রেখে যাওয়ার মতো অমানবিক ঘটনাও ঘটেছে দেশে। ঠিক সেই সময় থেকে মানবতার সেবায় কাজ করে আসছে জামিয়া ফারুকিয়ার প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও ছাত্ররা।

তিনি আরো বলেন, শুধু কোভিড-১৯ আক্রান্ত নয়, জামিয়া ফারুকিয়ায় যেকোনো পুরুষ-মহিলার মৃতদেহ শরীয়ত সম্মত সুন্নত পদ্ধতিতে গোসল,কাফন এবং জানাযা পড়ানোর ব্যবস্থা রয়েছে।যেকোনো জায়গা থেকে যে কোন মুসলমান চাইলে এই সেবা নিতে পারবেন। সেবা নিতে ০১৭১১-১০৩১৬৫ নাম্বারে যোগাযোগ করে আপনার মৃতের লাশ নিয়ে আসতে পারেন। আমরা বিনামূল্যে সেবা দিতে প্রস্তুত আছি।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT