ঢাকা (রাত ১১:১৭) রবিবার, ২৬শে মে, ২০২৪ ইং

গৌরীপুরে তিনদফা দাবীতে কৃষক সমিতির স্মারকলিপি প্রদান



ময়মনসিংহের গৌরীপুরে বৃহস্পতিবার (২৫এপ্রিল) তিনদফা দাবীতে বাংলাদেশ কৃষক সমিতির স্মারকলিপি প্রদান করেছে। গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়।

 

স্মারকলিপিতে উল্লেখ করা হয় যে, দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে বর্তমান ইরি-বোরো মওসুমে ধানের উৎপাদন খরচ অনেক বেড়ে গেছে। কৃষকদের ‘বোরো ফসল’ ঘরে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। এমতাবস্থায় কৃষকদের ধানের ন্যায্যমূল্য পাওয়া ও ঢলতাপ্রথা থেকে মুক্তি পাওয়া একান্ত জরুরি।

ধানের মূল্য মণ প্রতি ১৫০০/- টাকা হওয়া বাঞ্চনীয়। ধান বিক্রয়ের সময় ঢলতা প্রথায় শোষণ রোধে সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানান। এছাড়া গৌরীপুরে কোন হিমাগার নাই। তাই গৌরীপুরের উৎপাদিত আলু ও অন্যান্য সবজি হিমায়িত করতে অন্য জেলার হিমাগারে নিতে হয়। এ কারণে আলু ও সবজি চাষে গৌরীপুরের কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং দিন দিন আগ্রহ কমছে।

ধানের দাম মণ প্রতি ১৫০০/- টাকা নির্ধারণ, ধান বিক্রয়ে ঢলতা প্রথা বাতিল এবং গৌরীপুর একটি হিমাগার স্থাপনের দাবী জানানো হয়। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি মজিবুর রহমান ফকির, সাধারণ সম্পাদক রিয়াজুল হাসনাত, সহ-সভাপতি গোলাম মোহাম্মদ, তোফাজ্জল হোসেন হেলিম ও মোশাররফ হোসেন সোহেল।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT