সোমবার , ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
মোট আক্রান্ত

২০,০৬,৬৪৬

সুস্থ

১৯,৪৫,৮২৯

মৃত্যু

২৯,৩০০

৪ আগস্ট, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

কক্সবাজারে শুরু হয়েছে জলবায়ু টিম সাদা’র ২ মাসব্যাপী জলবায়ু ধর্মঘট

<script>” title=”<script>


<script>

২৯ জুলাই; ২০২২ (শুক্রবার) বিকালে কক্সবাজারের কবিতা চত্বর পয়েন্টে সোশ্যাল এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট-সাদা’র জলবায়ু ধর্মঘটের মধ্য দিয়ে শুরু হয় সাদা’র ২ মাস ব্যাপী জলবায়ু ধর্মঘট।

“ইয়ং পিপল ফর ক্লাইমেট একশন নও”–এই প্রতিপাদ্যে, সোশ্যাল এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট আল্টার্নেটিভ-(সাদা) এবং গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশের যৌথ উদ্যোগে কক্সবাজারের স্বেচ্ছাসেবী তরুণ ও শিক্ষার্থীদের মানববন্ধন কর্মসূচির মাধ্যমে শুরু হয়েছে এই ধর্মঘট।

উক্ত কর্মসূচিতে জলবায়ুর নায্য বিচার পাওয়ার দাবি, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎতের কারণে যাতে পরিবেশের কোন ক্ষতি না হয় ও দেশের নদী রক্ষায় আদালতের রায়সমূহ, যথাযথভাবে মেনে দেশের সব নদী ও জলাশয় পুনরুদ্ধার ও সংরক্ষণসহ বিভিন্ন দাবি জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, আমরা প্রত্যকেই এই মুহূর্তে উদ্বিগ্ন এজন্যে যে, জলবায়ু পরিবর্তনের অভিঘাতের ফলে সমগ্র পৃথিবী আজ কঠিন ও সংকটাপন্ন সময় পার করছে। তার মধ্যে, বাংলাদেশ এ শতাব্দীর শুরু থেকে নানা সময়ে অত্যন্ত ক্ষতির শিকার হয়ে আসছে।

বিশেষ করে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল সমূহ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যার মধ্যে কক্সবাজার জেলাও একটি। এমতাবস্থায়, জলবায়ু পরিবর্তনের অভিঘাতের ফলে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মাঝে প্রশমন ও অভিযোজন কৌশল সম্পর্কে সচেতন করে তোলা ও ভবিষ্যৎ প্রজন্মকে জলবায়ু পরিবর্তনের ক্ষতি সম্পর্কে জানানো অতীব প্রয়োজন।

এ সময় অনুষ্ঠিত জলবায়ু ধর্মঘটে উপস্থিত ছিলেন সাদা ‘র কক্সবাজার জেলা সমন্বয়ক শাহরুখ করিম, জেলা জলবায়ু টিম সমন্বয়ক হুমায়ন কবির ও সাদা কক্সবাজার টিম এর সকল সদস্য ।

এ সময় বক্তারা বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন একটি সংকট হিসেবে উপস্থিত হয়েছে। এটি শুধু যে দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে ক্ষতিগ্রস্ত করছে তা নয় বরং উন্নত রাষ্ট্রগুলোর উপরও ব্যাপক প্রভাব ফেলছে। তারা বলেন, বাংলাদেশ জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশ ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে যে ক্ষতিপূরণ পাওয়ার কথা তা পাচ্ছে না।

সভাপতির বক্তব্যে সাদা কক্সবাজার টিমের ক্লাইমেট জাস্টিস টিমের সমন্বয়ক হুমায়ুন কবির বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব বাড়ছে। বাংলাদেশে পুনঃপুন প্রাকৃতিক দূর্যোগ যেমন:-ঘূর্ণিঝড়, বন্যা, খরা, নদীভাঙ্গন বাড়ছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় এমন একটি দেশ৷ কিন্তু, শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ বাংলাদেশকে দিনদিন ভালনারেবল করে ফেলছে।

তিনি আরো বলেন, এমতাবস্থায় বাংলাদেশকে জলবায়ু সংকট মোকাবেলায় ক্ষয়ক্ষতির উপর ভিত্তি করে, প্রয়োজনীয় তহবিল বিনা শর্তে যেন সহায়তা দেয়; সেজন্য তিনি বিশ্বনেতাদের সুদৃষ্টি কামনা করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,০৬,৬৪৬
৪ আগস্ট, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৪৫,৮২৯
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩০০
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৪,২৮,৪৪৪
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৮,৫৬,২৫,৭২৯
আগস্ট ৪, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত