ঢাকা (রাত ২:২২) শুক্রবার, ১৭ই মে, ২০২৪ ইং

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির উদ্যোগে উপকূল রক্ষার দাবীতে গণস্বাক্ষর সংগ্রহ শুরু



একদিকে প্রাকৃতিক দুর্যোগ অপরদিকে, নদীর বেড়িবাঁধ ভাঙ্গনের ফলে সৃষ্ট জলাবদ্ধতা কবলিত সাতক্ষীরাসহ উপকূলীয় এলাকার মানুষের রক্ষার দাবীতে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান শুরু করেছে, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি।

আজ রোববার (২৪ আগস্ট) বেলা ১টার সময় সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতি চত্বরে নিজে স্বাক্ষর করে কর্মসূচি উদ্বোধন করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. এম শাহ আলম। এসময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মোঃ আনিসুর রহিম, এড. এম শাহ আলম ও নাগরিক কমিটির সদস্য সচিব এড. আবুল কালাম আজাদ প্রমুখ। বক্তরা ঘূর্ণিঝড় আম্পান ও সাম্প্রতি জোয়ারের পানির প্রবল চাপে বিভিন্নস্থানে বেড়িবাঁধ ভেঙে সৃষ্ট বিপর্যয়কর অবস্থা থেকে মানুষকে রক্ষা করার দাবী জানান। ঘূর্ণিঝড় আয়লার ক্ষত কাটিয়ে উঠার পূর্বেই আবার আম্পান এই অঞ্চলকে লন্ডভন্ড করেছে। ক্ষতিগ্রস্ত মানুষ ঘরে ফেরার আগেই আবার নদীতে প্রবল জোয়ারে সবকিছু ভাসিয়ে নিয়ে গেছে। প্রকৃতির সাথে লড়াই করে উপকুলবর্তী মানুষের বনবাস, তারপরও আম্পানের পর বেড়িবাঁধ মেরামতে সরকারী বরাদ্দের টাকা যথা সময়ে সঠিকভাবে ব্যবহার না করায় আর একটি বড়ধরণের দুর্যোগে পড়েছে এই এলাকার মানুষ।

বক্তারা আরো বলেন, মুষ্টিমেয় ঘের মালিক বা অন্যান্য বিভিন্ন কারণে পানি নিষ্কাশনের পথগুলো বন্ধ হওয়ায় জেলার হাজার হাজার মানুষ দীর্ঘ সময় ধরে পানির মধ্যে বসবাস করলেও কর্তৃপক্ষ তা নিরসনের কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এরফলে এই অঞ্চলে মানুষের বেঁচে থাকাটা কঠিন হয়ে পড়ছে। বক্তারা জরুরিভাবে মানুষের যান-মাল ও সম্পদ বাঁচাতে সরকারের প্রতি দাবী জানান। উক্ত গণস্বাক্ষর সংগ্রহ অভিযানে আরো উপস্থিত ছিলেন, এড. সৈয়দ ইফতেখার আলী, এড. মোস্তফা নুরুল আলম, এড. ওসমান গনি, সুধাংশু শেখর সরকার, এড. শেখ আজাদ হোসেন বেলাল, ওবায়দুস সুলতান বাবলু, নিত্যানন্দ সরকার, এড. মুনির উদ্দিন, আলী নুর খান বাবলু, শেখ সিদ্দিকুর রহমান, সুরেশ পান্ডে, এড. খগেন্দ্র নাথ ঘোষ, এটিএম রইফ উদ্দিন, এড. আল মাহামুদ পলাশ, অধ্যাপক তপন কুমার শীল, জহুরুল কবির, এড. প্রবীর মুখার্জী প্রমুখ। কর্মসূচির প্রথম দিনে শতাধিক আইনজীবী গণস্বাক্ষর ফর্মে স্বাক্ষর করেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT