ঢাকা (রাত ১২:৩৮) রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ তাজউদ্দীন আহমদের জন্মদিন উদযাপিত



মোঃ ইসমাইল, রাবি প্রতিনিধিঃ মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ৯৪ তম জন্মদিন উদযাপন করেছে গাজীপুর জেলা সমিতি (রাবি-রামেক-রুয়েট)।আজ ২৩ শে জুলাই মঙ্গলবার বিকাল ৬ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে কেক কেটে জন্মদিন উদযাপন করে গাজীপুর জেলা সমিতি (রাবি-রামেক-রুয়েট)।
সাধারন সম্পাদক মোঃ আলমগীর হোসেন এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি রাকিব আল হাসান,যুগ্ম সাধারন সম্পাদক এনামুল হক তুহিন,সাংগঠনিক সম্পাদক মুশফিকুর রহমান ইমন,প্রচার সম্পাদক মোঃ ইসমাইল।
সাবেক সভাপতি রাকিব আল হাসান বলেন,শহীদ তাজউদ্দীন আহমেদের আদর্শ বুকে ধারন করে আমাদের এগিয়ে যেতে হবে। সবাইকে শহীদ তাজউদ্দীন এর আদর্শ বুকে ধারন করতে হবে। তিনি আরো এই নেতার কর্মজীবন আমাদের অনুপ্রানিত করে এবং তার জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদেরকে সামনে এগিয়ে যাওয়া উচিৎ।
শহীদ তাজউদ্দিন আহমেদ ১৯২৫ সালের ২৩শে জুলাই গাজীপুরের কাপাসিয়ার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
তাজউদ্দীন আহমদ ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৬৬ সালে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংগঠনে তাজউদ্দীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তিনি মুক্তিযুদ্ধকে সফল সমাপ্তির দিকে নিয়ে যেতে অসামান্য অবদান রাখেন। দেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকারে অর্থ ও পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পান তাজউদ্দীন। পরে ১৯৭৪ সালের ২৬ অক্টোবর বঙ্গবন্ধুর নির্দেশে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তাজউদ্দীন আহমদকে গ্রেপ্তার করা হয়। কারাবন্দি থাকার সময়ে ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে তাঁকে হত্যা করা হয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT