ঢাকা (দুপুর ১২:৪৯) শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

মৌলভীবাজারে যৌন হয়রানি বাল্য বিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধক শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

<script>” title=”<script>


<script>

সোমবার (১৯অক্টোবর) সকালে মৌলভীবাজার পৌর মিলনায়তনে মেজনিন প্রকল্পের অন্তর্ভূক্ত জেলার ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে এই সভার অনুষ্ঠিত হয়েছে।

জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক,মৌলভীবাজারের যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম মুহিবের সভাপিতত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মামুনুর রশীদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান, জেলা শিক্ষা অফিসার, এস এম আব্দুল ওয়াদুদ,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মামুদ, জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক আহবায়ক রাশেদা বেগম। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ব্র্যাক জেলা সমন্বয়কারী অরুন কুমার দাস।

প্রধান অতিথির উদ্বোধনী বক্তব্য ও পরিচয় পর্ব শেষে সভার লক্ষ্য ও উদ্দেশ্যসহ মূল প্রবন্ধ উস্থাপন করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র সেক্টর স্পেশালিষ্ট দেবাশীষ হালদার। মূল প্রবন্ধ যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় এবং সহযোগিতার ক্ষেত্র চিহ্নিতকরণ বিষয়ে মুক্ত আলোচনা পর্বে সকল অংশগ্রহণকারী আলোচনা করেন।

উন্মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির রেডিও পল্লী কন্ঠের সিনিয়র ষ্টেশন ম্যানেজার মো: মেহেদী হাসান। শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুল্লা আল মামুন, মো: মখলিছুর রহমান, অনু রানী ভোমিক, মোহাম্মদ খালিছউর রহমান, মো: বশির আহম্মেদ, মো: আব্দুল মজিদ, খালেদ চৌধুরী প্রমূখ

বক্তারা বলেন, যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এটি কোন রাজনৈতিক বিষয় নয় এটি সমাজের সকলের বিষয়। নৈতিকতা জাগ্রত করতে হবে। কোন প্রকারেই অপরাধীকে প্রশ্রয় প্রদান করা যাবে না। কোনটি ভালো কোনটি খারাপ তা কোমলমতি শিক্ষার্থীদের মাঝে সুস্পষ্টভাবে তুলে ধরতে হবে। প্রযুক্তির ভালো দিক সমূহ সম্পর্কে শিক্ষা দিতে হবে আর খারাপ দিক সমূহ সম্পর্কে ধারনা দিতে হবে। আমরা যেন প্রত্যকে যার যার নিজের  থেকে যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্তকরণের মাধ্যমে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণের মাধ্যমেই সমাজ থেকে এসব সমস্যা নির্মূল করতে পারি। ছাত্র শিক্ষক ও অভিভাবক সম্পর্ককে জোড়দার করার উপর শিক্ষকদের গুরুত্ব প্রদানের জন্য আহবান জানান।

সার্বিকভাবে সহযোগিতা করেন ব্র্যাক, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র সিনিয়র জেলা ব্যবস্থাপক তারিক আজিজ, জুনিয়র সেক্টর স্পেশালিস্ট অল্লিকা দাশ ও উপজেলা ম্যানেজার মো: মুন্না আজিজ।

এছাড়াও রেডিও পল্লী কণ্ঠের প্রযোজকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সরাসরি রেডিও পল্লী কণ্ঠ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT