ঢাকা (রাত ৮:১২) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম

ভূরুঙ্গামারীতে আবাদি জমি রক্ষায় কৃষাণ-কৃষাণীদের মানববন্ধন

ভূরুঙ্গামারীতে আবাদি জমি রক্ষায় কৃষাণ-কৃষাণীদের মানববন্ধন
ভূরুঙ্গামারীতে আবাদি জমি রক্ষায় কৃষাণ-কৃষাণীদের মানববন্ধন



মোঃ মনিরুজ্জামান, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে আবাদী জমি রক্ষায় মানব বন্ধন করেছে কৃষাণ-কৃষাণীরা।
এডিবি ও জাইকার অর্থায়নে ভূরুঙ্গামারীর সোনাহাট ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় ক্ষুদ্র পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৪ কিঃমিঃ রাস্তায় বেড়ি বাঁধ তৈরির প্রকল্প হাতে নিয়েছে এলজিইডি। এই বেড়ি বাঁধ নির্মাণের ফলে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় রোববার সকালে কামারটারী (হাতিরদোলা) নামক এলাকার রাস্তায় মানব বন্ধন করেছে ওই এলাকার কৃষাণ-কৃষাণীরা।

এর আগে এই বেড়ি বাঁধ নির্মাণ বন্ধের জন্য স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে দেড় শতাধিক এলাকাবাসী। মানব বন্ধনকারীদের দাবী সীমান্ত ঘেঁষা এই রাস্তাটি থেকে নদী পূর্বদিকে ভারতীয় সীমান্তের অভ্যন্তরে অন্তত বারো কিঃ মিঃ দূরে এবং পশ্চিম দিকে দশ কিঃমিঃ দূরে। এখানে বাঁধ নির্মাণ করা হলে জমির উপরিভাগের উর্বর মাটি রাস্তায় চলে যাবে এতে রাস্তার উভয় পাশের শতশত বিঘা দুই ফসলী আবাদী জমি ক্ষতিগ্রস্ত হবে।

মানব বন্ধনে অংশগ্রহনকারী আঃ রহিম, শফিকুল ইসলাম, মনোয়ারা বেগম, আনসার আলী, আশরাফ, তারা মিয়া, জুরমান আলী ও বাবলু মিয়া জানান, এখানে বেড়ি বাঁধের প্রয়োজন নেই, পানির অভাবে আমরা সেচ দিয়ে চাষাবাদ করি, বেড়ি বাঁধ হলে আমাদের জমির উর্বরতা কমে যাবে, জমি নিচু হয়ে যাবে এতে অনেক জমি এক ফসলী হয়ে যাবে।

উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান জানান, প্রায় ৪ কিঃমিঃ দীর্ঘ একটি বাঁধ নির্মাণ করা হবে। বাঁধের উপরের প্রস্থ হবে প্রায় ১৫ ফুট এবং ভূমি বরাবর প্রস্থ হবে ৩০ ফুট আর উচ্চতা হবে বর্তমান উচ্চতার সাতে আরো দেড় থেকে আড়াই ফুট।
সোনাহাট ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী মোল্লা জানান, বাঁধ নির্মাণ করা হলে কৃষক ভাইদের তেমন ক্ষতি হওয়ার কথা নয়। তবে ওই চার কিঃ মিঃ রাস্তার সংস্কার চান মানব বন্ধনকারীরা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT