ঢাকা (রাত ৮:৪৮) বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং

দুই ব্যবসায়ীর মানবিকতায় বৃদ্ধাশ্রমে ঠাই হয়েছে মানসিক প্রতিবন্ধী বৃদ্ধার

<script>” title=”<script>


<script>

মোঃ ইবাদুর রহমান জাকির, সিলেট প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় দুই ব্যবসায়ীর মানবিকতায় বৃদ্ধাশ্রমে ঠাই হয়েছে মানসিক প্রতিবন্ধী ভবগুরে এক পাগলীর।

বৃহস্পতিবার (২৮ মে) ময়মনসিংহ জেলার, ভালুকা উপজেলায় অবস্থিত ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’ নামে একটি বৃদ্ধাশ্রমের প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন-দক্ষিনভাগ বাজার ব্যবসায়ী সমিতির সহ সাধারন সম্পাদক সাইফুল ইসলাম, সিরাজ হোটেলের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মহি উদ্দিন আদনান, যুবলীগ নেতা বেলাল খান অলন,বড়লেখা মানব কল্যান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম প্রমুখ। উপজেলার দক্ষিনভাগ বাজার থেকে একটি প্রাইভেট কার যোগে তাকে বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হয়।

জানা যায়,মানসিক প্রতিবন্ধী ওই মহিলা ৫-৬ মাস থেকে দক্ষিনভাগ বাজারে বিচরণ করছিলেন।ভালোবেসে কেউ কিছু দিলে খেতেন তবে কেউ টাকা পয়শা দিলে নিতেন না।রাতে বাজারের বিভিন্ন দোকান ঘরের বারান্দায় ঘুমাতেন।এভাবে এই মহিলাকে দেখে মহিলার প্রতি মায়া জন্ম নেয় দক্ষিনভাগ বাজার ব্যবসায়ী সমিতির সহ সাধারন সম্পাদক সাইফুল ইসলাম ও সিরাজ হোটেলের স্বত্বাধিকারী সিরাজুল ইসলামের।

এরই ধারাবাহিকতায় গত ২৬ মে তারা ওই মহিলাকে পুনর্বাসনের জন্য বাজারের একটি পরিত্যক্ত স্থান থেকে উদ্ধার করেন।উদ্ধার করে একটি বাড়িতে নিয়ে যান এবং ওই মহিলার দেখাশোনার জন্য একজন মহিলা নিয়োগ দেন।তাকে উন্নত চিকিৎসা প্রদান করার উদ্যোগও নেন তারা।

বিষয়টি বড়লেখা মানব কল্যান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম তার ফেসবুক ওয়ালে মহিলার ছবিসহ পোষ্ট করলে নজরে আসে ময়মনসিংহ জেলার, ভালুকা উপজেলায় অবস্থিত ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’ নামে একটি বৃদ্ধাশ্রমের পরিচালকের।তিনি ফেসবুক পোষ্টে দেওয়া নাম্বারে যোগাযোগ করে ওই মহিলাকে তার বৃদ্ধাশ্রমে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি আশ্বস্ত করেন মহিলার উন্নত চিকিৎসা করাবেন এবং তার পরিবার খুঁজে বের করে তাদের কাছে হস্তান্তর করবেন।

পরিচালকের এমন আগ্রহের পর ব্যবসায়ী সাইফুল ইসলাম,সিরাজ উদ্দিন ও কামরুল ইসলাম ওই বৃদ্ধাশ্রমের খুঁজ নেন এবং ওই পরিচালককে বড়লেখায় আমন্ত্রন জানান।

বৃহস্পতিবার (২৮ মে) বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক তার দুইজন সেচ্ছাসেবী নিয়ে বড়লেখা আসেন।এসে ব্যবসায়ী সাইফুল ইসলাম ও সিরাজুল ইসলামের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান ও বড়লেখার থানার অফিসার ইনচার্জ ইয়াসিনুল হকের সাথে দেখা করে মহিলাকে তার বৃদ্ধাশ্রমে নেওয়ার অনুমতি চান।

এসময় নির্বাহী কর্মকর্তা ও অফিসার ইনচার্জ অনুমতি প্রদান করলে একটি প্রাইভেট কার যোগে মহিলাকে বৃদ্ধাশ্রমে নিয়ে যান তারা।

ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, ৫-৬ মাস থেকে ওই মহিলাকে আমাদের বাজারে দেখছি।মহিলার প্রতি মায়া হয়।এ বিষয়ে আমি ব্যবসায়ী সিরাজুল ইসলামের সাথে কথা বলি। তার সাড়া পেয়ে আমরা তাকে উদ্ধার করি এবং তার দেখাশোনায় একজন মহিলা নিয়োগ করি। মহিলার পরিবারের খুঁজ পেতে তার ছবিসহ ফেসবুকে পোষ্ট করলে একটি বৃদ্ধাশ্রমের মালিক আমাদের সাথে যোগাযোগ করেন।

আমরা সেই বৃদ্ধাশ্রমে খুঁজ খবর নিয়ে আমাদের ইউএনও ও ওসি স্যারের অনুমতি সাপেক্ষে আজ তাকে বৃদ্ধাশ্রমের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান বলেন,বৃদ্ধাশ্রমের পরিচালক আমার কাছে এসেছিলেন।মহিলাকে তার বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়ার অনুমতি চাইলে স্থানীয় লোকদের সাথে যোগাযোগ করে নিয়ে যেতে বলি।

ময়মনসিংহর ভালুকা উপজেলায় অবস্থিত সাড়া মানবিক বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক জানান, ফেসবুকের মাধ্যমে ওই বৃদ্ধার বিষয়টি জানতে পারি। পরে সেই ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করে তাকে ভালুকায় নিয়ে যাচ্ছি।

সেখানে আরও বৃদ্ধ রয়েছেন। তাদের সঙ্গে এই বৃদ্ধাকে খাদ্য, আবাসন ও চিকিৎসা দেওয়া হবে। তবে যদি কখনও তার স্বজনদের সন্ধান পাওয়া যায় তাহলে তাদের হাতে তুলে দেওয়া হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT