ঢাকা (দুপুর ১:৪৮) শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

ডলার নয়, সোনা দিয়ে তেল কেনার পরিকল্পনা করছে ঘানা

<script>” title=”<script>


<script>

ঘানার ভাইস প্রেসিডেন্ট মাহামুদু বাউমিয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে বলেছেন, বৈদেশিক মুদ্রার মজুত হিসেবে থাকা মার্কিন ডলারের পরিবর্তে সোনার বিনিময়ে তেল পণ্য কেনার নতুন নীতি নিয়ে কাজ করা হচ্ছে।

আলজাজিরা জানিয়েছে, গত বৃহস্পতিবার নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট। বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, ডলারের মূল্যবৃদ্ধি, উচ্চ মূল্যস্ফীতির মতো পরিস্থিতিতে ডলারের সংকট কাটানোর পরিকল্পনা করছে দেশটি।

ঘানা সরকারের হিসাবে, গত বছরের শেষে ৯৭০ কোটি ডলার মজুত ছিল।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মোট বৈদেশিক মুদ্রার মজুত দেশটিতে কমে দাঁড়ায় প্রায় ৬৬০ কোটি ডলারে। মাত্র তিন মাস আমদানি ব্যয় পরিশোধ করা সম্ভব এই পরিমাণ ডলারে। এজন্য ২০২৩ সালের শুরু থেকে সোনার বিনিময়ে আমদানি করা তেল পণ্যের মূল্য পরিশোধের পরিকল্পনা করছে ঘানা।

ঘানার ভাইস প্রেসিডেন্ট বলেছেন, সরকারের নেওয়া নতুন নীতি আমাদের বিনিময়ব্যবস্থায় পরিবর্তন নিয়ে আসবে। এতে করে দেশীয় মুদ্রার ক্রমাগত অবমূল্যায়ন অনেকটা হ্রাস পাবে।

তিনি আরো বলেছেন, সোনা দিয়ে তেল আমদানি করা হলে মুদ্রা বিনিময়ের হার জ্বালানি বিলের ওপর প্রভাব সরাসরি ফেলবে না। দেশীয় বিক্রেতাদের তেল পণ্য আমদানিতে বৈদেশিক মুদ্রার প্রয়োজন হবে না। সোনার বিনিময়ে তেল আমদানি ব্যবস্থায় কাঠামোগত পরিবর্তন আসবে।
সূত্র: আলজাজিরা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT