ঢাকা (সন্ধ্যা ৭:৫৫) বুধবার, ১লা মে, ২০২৪ ইং

টাংগুয়ার হাওরে চলছে হরিলুট,৪টি নৌকা আটক



সুনামগঞ্জে রামসা প্রকল্পের টাংগুয়ার হাওরে চলছে মাছ,বন ও গাছ নিধনের মহোৎসব। এলাকার লোকজন সংঘবদ্ধ হয়ে প্রশাসনে চোখে ফাঁকি দিয়ে দীর্ঘদিন যাবত অবৈধ ভাবে এসব কাজ করছে। গতকাল শুক্রবার বিকাল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত টাংগুয়ার হাওরে অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির বনসহ ৪টি নৌকা আটক করেছে প্রশাসন।

খোঁজ নিয়ে জানা যায়- প্রতিদিনের মতো গতকাল শুক্রবার বিকেলে জেলার তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের মন্দিআতা,শিবরামপুর ও মাইয়াজুরী এলাকার কিছু সংখ্যক লোক সংঘবদ্ধ হয়ে টাংগুয়ার হাওরের দায়িত্বে থাকা আনসারদের ম্যানেজ করে হাওরের ভিতরে নৌকা নিয়ে প্রবেশ করে। এরপর সবাই মিলে টাংগুয়ার হাওরের লেইছ্যামারা কান্দা নামক স্থান থেকে অবাধে নলখাগড়া,চাইল্লা ও বল্লুয়া বন কাটতে থাকে। এই খবর পেয়ে অভিযান চালিয়ে ৪টি কাঠের নৌকাসহ বন আটক করা হয়। অভিযানের খবর পেয়ে সবাই পালিয়ে যাওয়ার কারণে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। কিন্তু সংঘবদ্ধ এই চক্রটি প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিদিন অবাধে টাংগুয়ার হাওরের মাছ,বন ও গাছ কেটে অবাধে বিক্রি করছে। এর ফলে হাওরের প্রাকৃতিক পরিবেশ বিরাট হুমকির মুখে পড়েছে।

এব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ সাংবাদিকদেরকে বলেন- টাংগুয়ার হাওরের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করার জন্য আমাদের অভিযান অব্যাহত রয়েছে। হাওরের পরিবেশ যারা নষ্ট করছে তাদেরকে কখনোই ছাড় দেওয়া হবেনা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT