ঢাকা (সকাল ৭:৪২) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

চেনা ঢাকার অচেনা এক রূপ

<script>” title=”<script>


<script>

বাংলাদেশের ব্যস্ততম নগরী ঢাকা। যেখানে ছুটির দিন শুক্র ও শনিবারে সকাল থেকে রাত সব সময় রাস্তাঘাটে দীর্ঘক্ষণ যানজটে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। কিন্তু করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লকডাউনে যানবাহনের পাশাপাশি মানুষের চলাচল কমেছে বহুগুণ। দিনের বেলায় রাজধানীজুড়ে কিছু গাড়ি ও পথচারী চলাচল করলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গে ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে।

কঠোর লকডাউনের কারণে শুক্রবার (২৩ জুলাই) রাজধানীজুড়ে দিনভর যানবাহন ও মানুষের উপস্থিতি ছিল খুবই কম। ঈদের ছুটিতে লাখ লাখ মানুষ গ্রামে চলে গেছে। জরুরি প্রয়োজন ছাড়া বেশিরভাগ নগরবাসী ঘরের বাইরে বের হননি। সন্ধ্যা নামতে না নামতেই কর্মব্যস্ত রাজধানী ঢাকা ভুতুড়ে নগরীতে পরিণত হয়। রাস্তাঘাটে সুনসান নীরবতা নেমে আসে।

শুক্রবার সন্ধ্যার পর এক পশলা বৃষ্টি ও বাতাস বয়ে যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তাঘাটে মানুষ ও যানবাহনের সংখ্যা প্রায় শূন্যের কোটায় নেমে আসে। এসময় ফাঁকা রাস্তায় মাঝে মাঝে সাইরেন বাজিয়ে রোগীবাহী অ্যাম্বুলেন্স, ব্যক্তিগত কিছু গাড়ি, মোটরসাইকেল ও প্যাডেলচালিত রিকশা দ্রুতবেগে ছুটে চলতে দেখা যায়।

দিনভর বিভিন্ন সড়কে চেকপোস্ট বসে। এসময় যানবাহন নিয়ে বাইরে বের হওয়ার কারণ জানতে চান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে রাতের বেলা যানবাহনের সংখ্যা একেবারেই কমে আসায় চেকপোস্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের দেখা যায়নি। বিভিন্ন রাস্তার মোড়ে রিকশাচালকদের যাত্রীর অপেক্ষায় বসে থাকতে দেখা গেলেও যাত্রীর সংখ্যা ছিল খুবই কম।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT