ঢাকা (রাত ১০:৫৩) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম

চীনা ভ্যাকসিনের অনুমোদন দিলো সৌদি সরকার



চীনের তৈরি সিনোফার্ম ও সিনোভ্যাকের কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে সৌদি আরব। ফলে সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিদের ওমরাহ হজ্জ্ব পালনে আর কোন বাধা রইলো না।

বুধবার (২৫ আগস্ট) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) চীনের তৈরি সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকার অনুমোদন দেয়। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসের ৬ টি টিকার অনুমোদন দিলো।

এর আগে সৌদি আরব সরকার চারটি করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয়। এগুলো হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন, মডার্না ও ফাইজার-বায়োএনটেক।

এর আগে সৌদি আরব কর্তৃপক্ষ জানিয়েছিল, সিনোফার্মের কোভিড-১৯ টিকা সৌদি আরব সরকারের অনুমোদন না পাওয়ায় এই টিকা গ্রহণকারীরা ওমরাহ পালনে যেতে পারবেন না। সৌদি আরব সরকার ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের টিকা অনুমোদন দেয়। তাই ওমরাহ পালনে আগ্রহীদের শুধু এসব টিকার যেকোনো একটি টিকা নিতে হবে।

গত রবিবার (২২ আগস্ট) হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে একটি আলোচনা সভা হয়। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

আলোচনা সভায় হাব নেতারা বাংলাদেশের যারা সিনোফার্মের কোভিড-১৯ টিকা নিয়েছেন তারা যাতে ওমরাহ পালন করতে পারেন তার জন্য কূটনৈতিক তৎপরতা শুরু করার আহ্বান জানিয়েছিলেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT