ঢাকা (সকাল ১০:৪২) শুক্রবার, ৩রা মে, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জ ইবিএইউবি’র জাতীয় শোক দিবস পালিত



যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ পালন করেছে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-ইবিএইউবি।

এ উপলক্ষ্যে শনিবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসের শুরু করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান ও জাতীয় শোক দিবস ২০২০ পালন কমিটির আহবায়ক ড. মোস্তফা মাহমুদ হাসানের সভাপতিত্বে অয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চঃদাঃ) ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবির। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. সোহেল আল বেরুনী ।

এ সময় জুম এর মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভায় সংযুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে বক্তারা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১৫ই আগস্টে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ডকে পৃথিবীর ইতিহাসে অন্যতম কলংকময় হত্যাকান্ড হিসেবে উল্লেখ করে বলেন, ১৯৭৫ সালের এই দিনেই বাঙ্গালি জাতি হারিয়েছে তার হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানকে। কিন্তু তারপরও তার সুযোগ্য কণ্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। আর তাই নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবত হয়ে সমৃদ্ধ দেশ গড়ার আহ্বান জানানো হয় আলোচনা সভায়।

আলোচনাসভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে ‘আমার বঙ্গবন্ধু’ শিরোনামে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষনা করা হয় এবং বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

এর আগে মুজিববর্ষে বৃক্ষরোপন কর্মসূচীর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একটি আম গাছের চারা রোপন করেন এবং চাঁপাইনবাবগঞ্জে স্থাপিত বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের
প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT