ঢাকা (সন্ধ্যা ৬:৫৬) মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন দাবীতে দলিত জনগোষ্ঠির মানববন্ধন

<script>” title=”<script>


<script>

আদমশুমারী ২০২১ এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। এ উপলক্ষ্যে শনিবার সকাল সোয়া ১০টায় বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এই কর্মসূচীর আয়োজন করে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠি অধিকার আন্দোলন-বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জে জেলা শাখা। এ সময় বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ব্র²নাথ ঠাকুর বারমার সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা শ্যাম কিশোর দাস গোস্বামী মহারাজ্জী, মো. সাজেমান আলী, সংগঠনটির সাধারণ সম্পাদক দেব সাগর ঠাকুর, সহ-সেক্রেটারী অর্পিতা দাস, সাংবাদিক জাকির হোসেন পিংকু প্রমুখ।

প্রায় আধা ঘন্টা ব্যাপি চলা মানববন্ধনে বক্তারা বলেন, আগামী বছর অর্থাৎ ২০২১ সালে সরকারীভাবে যে আদমশুমারী করা হবে তা গতানুগতিক ধারায় না করে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য আলাদাভাবে তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তি করতে হবে। একবিংশ শতাব্দির এই যুগে শুধুমাত্র জন্ম ও পেশাগত পরিচয়ের কারণে এই জনগোষ্ঠির প্রতি বৈষম্য চলে আসছে। আর তাই কিছু মানুষকে আলাদা করে না রেখে রাষ্ট্র ও সমাজকে মর্যাদার আসনে উন্নীত করার লক্ষ্যে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠির জন্য উপযুক্ত কর্মসূচী গ্রহণ করে শিক্ষিত দলিতদের কর্মক্ষেত্রে নিয়োগের জন্য সরকারের নীতিমালা গ্রহণ করা উচিত বলে মনে করেন মানববন্ধনে যোগদানকৃতরা।

এছাড়াও এসডিজি’র আলোকে একটি জাতীয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা, সম্প্রদায়ভিত্তিক তথ্য সরকারিভাবে সংগ্রহ ও সংরক্ষণ এবং বৈষম্য বিলোপ আইন প্রণয়নসহ ৮ দফা দাবী জানানো হয় মানববন্ধন থেকে।

 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উপদেষ্টা পলাশী দত্ত, সাংগঠনিক সম্পাদক পশুপতি রবি দাস, সদস্য শোভারানী দাস, আজহারুল ইসলাম, অবনী রবি দাস, অশোক রবি দাস, সঞ্চিতা মন্ডল, সোনালী দাস, ডলি দাস, সোনালী চৌধুরীসহ সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT