ঢাকা (রাত ১০:২৩) বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জসহ তিন জেলা থেকে কুরিয়ারে একই খরচে আম পরিবহনের প্রস্তাব

চাঁপাইনবাবগঞ্জসহ তিন জেলা থেকে কুরিয়ারে একই খরচে আম পরিবহনের প্রস্তাব

<script>” title=”<script>


<script>

চাঁপাইনবাবগঞ্জসহ আরো ৩টি জেলা থেকে রাজধানী ঢাকায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো আম একই খরচে পরিবহনের প্রস্তাব করা হয়েছে আম পরিবহন সংক্রান্ত এক সভায়। এ সময় রাজশাহী ও নওগাঁ জেলা থেকেও একই খরচে আম পরিবহনের বিষয়ে তিন জেলার জেলা প্রশাসকরা ঐক্যমতে পৌঁছেছেন বলে জানান জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। আর এ নিয়ে কুরিয়ার সার্ভিসগুলোকে তাদের উর্দ্ধোতন কর্তৃপক্ষের সাথে কথা বলে সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে। তবে প্রাথমিকভাবে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ জেলা থেকে ঢাকার উদ্দেশ্যে ১০ টাকা কেজি দরে আম পরিবহনের প্রস্তাব করা হয়েছে।

সোমবার (১৫ মে) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আম পরিবহন সংক্রান্ত এক মতবিনিময় সভায় এই উদ্যোগের কথা জানানো হয়।

চাঁপাইনবাবগঞ্জসহ তিন জেলা থেকে কুরিয়ারে একই খরচে আম পরিবহনের প্রস্তাব

সভায় জেলা প্রশাসক আরও জানান, আগামী ২০ মে থেকে চালু হচ্ছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। এবার এই ট্রেনে ৯টি করে ওয়াগন থাকবে। এছাড়াও আম পরিবহন ও বাজারে সতর্ক অবস্থায় থাকবে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট। আম বাজারে চাঁদাবাজি কঠোরভাবে দমন করা হবে। সড়কে আম পরিবহনে কোন ধরনের হয়রানি সহ্য করা হবে না। এমনকি কুরিয়ার সার্ভিস বা অন্যান্য পরিবহনে বেশি ভাড়া নিলে বা সেবাগ্রহীতাার সাথে দূর্ব্যবহার করলে ভোক্তা সংরক্ষণ আইনে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, কুরিয়ার বা অন্যান্য পরিবহনে আম পাঠানোর সময় জেলা থেকে যাতে কোন ধরনের অবৈধ কেনোকিছু যেতে না পারে, তা নিশ্চিত করতে সকল আম ব্যবসায়ী ও পরিবহন মালিক-শ্রমিকদের সহযোগিতা প্রয়োজন। এছাড়াও আম পরিবহন করা যানবাহনে অব্যশই  আম পরিবহনকারী যান নামে স্টিকার লাগাতে হবে। এছাড়াও অপরিপক্ক আম পেড়ে বাজারজাত করলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে গতবার ৫টি ওয়াগন ছিল। এবার ৮-৯ টি ওয়াগন থাকবে। প্রয়োজনে আরও বাড়ানো হতে পারে। আম পরিবহনের সুবিধা বিবেচনায় নিয়ে দুইটি ট্রেন থাকবে। একটি ট্রেন যাবে, আরেকটি আসবে। গত বছর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে কোন আম পঁচার ঘটনা ঘটেনি। এই ট্রেনে আম ছাড়াও বিভিন্ন ফলমূল ও কৃষিপন্য পাঠাতে পারবেন কৃষক ও উদ্যোক্তারা।

এ সময় সভায় অন্যান্যের মধ্যে  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মাসুদ আহমেদ, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মাসুম আলী, ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল হক, কৃষি উদ্যোক্তা মুনজের আলম মানিক, আমচাষী ইসমাইল খান শামীম, কামরুল ইসলামসহ বিভিন্ন কুরিয়ার সার্ভিসের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে চলতি বছর ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এ বছর আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লক্ষ ২৫ হাজার মেট্রিক টন। গত বছর চাঁপাইনবাবগঞ্জে ৩৭১৬৫ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। গত মৌসুমে কৃষি বিভাগ জেলায় আম উৎপাদন হয়েছে ৩ লক্ষ ২৫ হাজার মেট্রিক টন। ২০২১ সালে জেলায় ৩৫ হাজার হেক্টর জমিতে আড়াই লক্ষ মেট্রিক টন এবং তার আগের বছর ৩৩ হাজার হেক্টর জমিতে ২ লক্ষ ৪৫ হাজার মেট্রিক টন আম উৎপাদন হয়েছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT