সোমবার , ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

১৯,৫৩,০১২

সুস্থ

১৮,৯৯,৪১৯

মৃত্যু

২৯,১২৭

১৫ মে, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

গেলো বছর বেড়েছে ব্যাংকগুলোর পরিচালন মুনাফা

<script>” title=”<script>


<script>

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্ব অর্থনীতি থমকে গিয়েছিল ২০২০ সালে। এর প্রভাব পড়ে দেশের প্রায় প্রতিটি সেক্টরে। এ থেকে বাদ যায়নি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোও। ওই বছর মহামারি আর সুদহার এক অঙ্কে নামিয়ে আনায় মুনাফা কমেছিল অধিকাংশ ব্যাংকের। তবে ২০২১ সালে ঘুরে দাঁড়িয়েছে মুনাফার চাকা।

সদ্য বিদায় নেওয়া বছরে বেসরকারি খাতের প্রায় সব ব্যাংকেরই পরিচালন মুনাফায় ভালো প্রবৃদ্ধি হয়েছে। এদিক থেকে কিছু পিছিয়ে থাকলেও মুনাফার ধারায় আছে সরকারি ব্যাংকগুলোও।

ব্যাংকগুলোর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেন।

তবে পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন সংরক্ষণ এবং সাড়ে ৩৭ শতাংশ হারে করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফা হিসাব করে ব্যাংকগুলো।

সদ্য বিদায়ী বছর শেষে যেসব ব্যাংকের পরিচালন মুনাফায় বেশি প্রবৃদ্ধি হয়েছে তার মধ্যে অন্যতম ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এ বছর ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ২ হাজার ৪৩০ কোটি টাকা। ব্যাংকটি ২০২০ সালে মুনাফা করেছিল ২ হাজার ৩৫০ কোটি টাকা। ২০১৯ সালে ব্যাংকটির মুনাফা ছিল ২ হাজার ৮৮০ কোটি টাকা।

পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ১৪০ কোটি টাকা। ব্যাংকটি ২০২০ সালে পরিচালন মুনাফা করেছিল ৯৩৫ কোটি টাকা, ২০১৯ সালে ছিল ১ হাজার ৫০ কোটি টাকা।

২০২১ সালে ইস্টার্ন ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ৫০ কোটি টাকা। ২০২০ সালে মুনাফার পরিমাণ ছিল ৮৭০ কোটি টাকা আর ২০১৯ সালে ছিল ৯০০ কোটি টাকা।

এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৭৮০ কোটি টাকা, যা গত বছর ছিল ৭৪১ কোটি এবং ২০১৯ সালে ছিল ৭৮০ কোটি টাকা।

এ বছর আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭৫০ কোটি টাকা, যা ২০২০ সালে ছিল ৬৮০ কোটি এবং ২০১৯ সালে ছিল ৮০১ কোটি টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংকের মুনাফা দাঁড়িয়েছে ৭১৭ কোটি টাকায়। গত বছর মুনাফার এ পরিমাণ ছিল ৪৮১ কোটি এবং ২০১৯ সালে ছিল ৬১৫ কোটি টাকা। এনআরবি কমার্শিয়াল ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি, যা ২০২০ সালে ছিল ৩২৩ কোটি এবং ২০১৯ সালে ছিল ২৬৫ কোটি টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড মুনাফা করেছে ২১০ কোটি টাকা। গত বছর ব্যাংকটি মুনাফা করেছিল ১৫২ কোটি এবং ২০১৯ সালে মুনাফা ছিল ২২৮ কোটি টাকা। ২০২১ সালে মার্কেন্টাইল ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৭২২ কোটি, যা ২০২০ সালে ছিল ৪১১ কোটি টাকা।

গত এক বছরে মেঘনা ব্য্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১০৫ কোটি, যা গত বছর ছিল ৭৩ কোটি এবং ২০১৯ সালে ছিল ৮২ কোটি টাকা।

মিডল্যান্ড ব্যাংক মুনাফা করেছে ১৬২ কোটি টাকা, যা গত বছর ছিল ১২৫ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩৭৫ কোটি, যা ২০২০ সালে ছিল ৩১৭ কোটি টাকা। এনসিসি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭১৭ কোটি, যা ২০২০ সালে ছিল ৫৭৩ কোটি টাকা। যমুনা ব্যাংক মুনাফা করেছে ৭৫০ কোটি টাকা। ২০২০ সালে পরিচালন মুনাফা করেছিল ৬৩৭ কোটি টাকা।

তবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরিচালন মুনাফা তুলনামূলক কম হয়েছে।

আলোচ্য বছর শেষে দেশের সবচেয়ে বড় ব্যাংক সোনালী ব্যাংকের মুনাফা হয়েছে দুই হাজার ২০৭ কোটি টাকা। এক বছর আগে এই মুনাফার পরিমাণ ছিল দুই হাজার ১৫৪ কোটি টাকা। অন্যদিকে রূপালী ব্যাংকের মুনাফা হয়েছে ১৫০ কোটি, যা গত বছর ছিল ১৫৯ কোটি টাকা।

তবে মুনাফা কমার তালিকায় রয়েছে বছরজুড়ে আলোচিত ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ২০২১ সালে ২৪৮ কোটি টাকা মুনাফা করা ব্যাংকটি ২০২০ সালে মুনাফা করেছিল ৯২০ কোটি টাকা।

সরকারি এবং বেসরকারি খাতের বেশকিছু ব্যাংক এখনো সদ্য শেষ হওয়া বছরের হিসাব সম্পন্ন করতে পারেনি। এ কারণে ব্যাংকগুলোর মুনাফার সঠিক তথ্য জানা যায়নি। তবে প্রায় সবগুলো ব্যাংকের কর্মকর্তারা মুনাফা প্রবৃদ্ধিতে থাকার কথা জানিয়েছেন।

মুনাফার বিষয়ে চতুর্থ প্রজন্মের এক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলেন, ঋণ পরিশোধে নীতি ছাড়ের কারণে অনেক ব্যাংকেরই আদায় কমেছে। পরিচালন ব্যয় কমানোর পাশাপাশি আমানতের সুদহার সর্বনিম্নে নামিয়ে আনার সুফলও পেয়েছে ব্যাংকগুলো। আমদানি, রপ্তানি, রেমিট্যান্সের কমিশন থেকে প্রাপ্ত আয় ও পুঁজিবাজার থেকে পাওয়া মুনাফার প্রভাব পরিচালন মুনাফায় প্রতিফলিত হয়েছে।

করোনার কারণে গত বছর ব্যাংকের মুনাফা কমে গিয়েছিল। এ বছর আবারও বেড়েছে।

এনিয়ে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, করোনার কারণে গত বছর ব্যাংকের পরিচালন মুনাফায় করোনার ধাক্কা লাগে। এতে মুনাফা কমে যায়। এবার কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ ছাড়ের কারণে পরিচালন মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৫৩,০১২
১৫ মে, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৮,৯৯,৪১৯
মে ১৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১২৭
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬২,৮৭,৯৯৫
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫২,১০,১৩,৪৬৫
মে ১৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত