ঢাকা (সকাল ৭:৩৩) বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গমের ক্ষেতে মিলল বিষাক্ত রাসেল’স ভাইপার, মেরে ফেলল কৃষক

এস এম সাখাওয়াত এস এম সাখাওয়াত Clock মঙ্গলবার রাত ১০:০৪, ১০ সেপ্টেম্বর, ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে গমের ক্ষেতে পাওয়া ৯টি বিষাক্ত রাসেল’স ভাইপার লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেলেছে কৃষক। পরে সাপগুলো ক্ষেতে গর্ত করে পুঁতে ফেলা হয়। ঘটনাটি ঘটেছে জেলার শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নে। পদ্মার চরের কৃষক ইব্রাহিম হোসেনের গমের ক্ষেতে মঙ্গলবার বেলা ১১ টার দিকে এই ঘটনা ঘটে বলে জানান স্থানীয়রা।

 

এ বিষয়ে কৃষক ইব্রাহিম হোসেন বলেন, ‘তিনদিন ধরে আমার জমির ধান কাটা শুরু হয়। কৃষি শ্রমিকরা ধান কেটে গুচ্ছ করে আঁটি বেঁধে জমিতে ফেলে রাখেন জমির ভেতরই। সকাল থেকে কৃষি শ্রমিকরা জমিতে কাজ শুরু করার এক পর্যায়ে কেটে রাখা ধানের আঁটিগুলো আনতে গিয়ে সাপগুলো দেখতে পায়। তখন তারা ভয় পেয়ে কাজ ছেড়ে চলে যেতে চাই।’

 

কৃষি শ্রমিক সৈবুর রহমান বলেন, ‘কেটে রাখা ধানের আঁটির গোছা তুলতেই দেখি একটি সাপ। সাপ দেখেই চিৎকার করে উঠলে অন্যরা ছুটে আসে। আমি না চিনলেও তারা এটাকে রাসেল’স ভাইপার সাপ বলে লাঠি দিয়ে মারতে থাকে। পওে আশেপাশের আঁটি থেকে আরো একই প্রজাতির আরো ৮টি সাপ বের হয়ে আসে’।

 

কৃষি শ্রমিকরা আরো জানান, ‘পর পর ৯টা রাসেল’স ভাইপার সাপ দেখতে পেয়ে তারা আতংকিত হয়ে পরেন এবং আশেপাশের শ্রমিকদের নিয়ে সবগুলো সাপ মেরে ফেলে মাটিতে পুঁতে দেন তারা’।

 

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক জানান, ‘গমের চরের ভেতর ধানের জমিতে ৯টি সাপ মেরে ফেলার খবর শুনেছি। তবে কৃষকরা এটাকে রাসেল’স ভাইপার সাপ বললেও সাপগুলো আসলে কোন জাতের তা জানা সম্ভব হয়নি’।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT