ঢাকা (বিকাল ৪:৩২) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

উলিপুরে মাদ্রাসার অবৈধ কমিটি বাতিলের দাবী

বালাচর নাছিরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা
বালাচর নাছিরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা

<script>” title=”<script>


<script>

কুড়িগ্রামের উলিপুরে বালাচর নাছিরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসায় গোপনে ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ উঠেছে।
এ ঘটনায় গত ২৭ ফেব্রুয়ারি অবৈধ কমিটি বাতিল করে নিয়মতান্ত্রিকভাবে কমিটি গঠনের দাবিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন অভিভাবক ও সচেতন মহল।
ওই মাদ্রাসার অধ্যক্ষ অবসরে যাওয়ায় উপাধ্যক্ষ হিসেবে ভারপ্রাপ্ত ও দায়িত্বপ্রাপ্ত মোবাশ্বের রাশেদীন কৌশলে তাঁর নিকট আত্মীয় ও পছন্দের লোকদের নিয়ে ওই কমিটি গঠন করেছেন বলে জানা গেছে। এ নিয়ে ওই মাদ্রাসার অভিভাবক ও স্থানীয় এলাকাবসীর মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
অভিযোগে জানা গেছে, বালাচর নাছিরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসায় ম্যানেজিং কমিটি গঠনের ক্ষেত্রে মানা হয়নি মাদ্রাসা বোর্ডের নীতিমালা। মাদ্রাসার গর্ভানিং বডি  গঠনের প্রক্রিয়ার জন্য ২০২০ সালের ১২ মার্চ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রবকে প্রিজাইডিং অফিসার নিযুক্ত করে তফশীল ঘোষণা করা হয়। ঘোষিত তফশীল অনুযায়ী ২১ মার্চ অভিভাবক সদস্য পদে অভিযোগকারী ৬জন মনোনয়নপত্র সংগ্রহ করে নির্বাচনী প্রচার প্রচারণা শুরু করেন। এরই মধ্য কোভিট-১৯ করোনা ভাইরাসের প্রকোপ জনিত কারণে ২৫ মার্চ কমিটি গঠনের ঘোষিত তফশীশ স্থগিত করা হয়।
এরপর ২০২২ সালের ২৭ জুন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় ৬মাস মেয়াদী এডহক কমিটি অনুমোদন করেন। পরে ওই কমিটি তাদের মেয়াদ কালীন সময়ে কোন প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করে গোপনে গত ১ ফেব্রুয়ারি মাদ্রাসার পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন নিয়ে আসেন। অভিযোগে আরও উল্লেখ করেন, পছন্দের লোকদের বিভিন্ন ক্যাটাগরিতে দিখিয়ে গোপনে তাদের দিয়ে যে কমিটি গঠন করা হয়েছে তা মাদ্রাসার জন্য ক্ষতিকারক। এতে করে আর্থিক অনিয়ম, অব্যবস্থাপনা, মাদ্রাসার শৃঙ্খলা বজায় রাখাসহ মানসম্মত শিক্ষার পরিবেশ নষ্ট হবে। তাই নিয়ম তান্ত্রিকভাবে সুষ্ঠু ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় কমিটি গঠনের দাবী জানান।
উপাধ্যক্ষ হিসেবে ভারপ্রাপ্ত ও দায়িত্ব প্রাপ্ত মোবাশ্বের রাশেদীন বলেন, আমি কমিটির বিষয়ে কিছুই জানিনা। দায়িত্ব গ্রহণের পর জানতে পেয়েছি। আগের অধ্যক্ষ ওই কমিটি গঠন করে গিয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ্ মো. তারিকুল ইসলাম অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, তবে কমিটি গঠনের বিষয়ে কিছু জানি না। ওই মাদ্রাসায় গিয়ে খোঁজ নিতে হবে।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT