ঢাকা (সকাল ৯:৫৪) শনিবার, ১৮ই মে, ২০২৪ ইং

আলেমদের সঙ্গে নিজেদের ভুল ধরতে বসবে তালেবান



ইসলামি আমিরাতের শাসকগোষ্ঠী তালেবান জানিয়েছে, নিজেদের দুর্বলতা ও ত্রুটি বের করতে দেশব্যাপী আলেমদের নিয়ে সম্মেলন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তালেবানের ডেপুটি মুখপাত্র বিলাল কারিমির উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে তোলোনিউজ।

বিলাল কারিমি বলেন, ইসলামি মূল্যবোধের ভিত্তিতে শাসনপ্রক্রিয়া থেকে উপকৃত হতে অচিরেই আলেমদের নিয়ে একটি সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে কর্তৃপক্ষ। এতে আলেমদের সাথে শাসন ব্যবস্থার নানা দিক নিয়ে আলোচনা হবে।

তিনি জানান, সরকারি কার্যক্রমের ক্ষেত্রে যেসব বিষয়ের সাথে ধর্মীয় বিষয় সম্পৃক্ত রয়েছে সে বিষয়গুলো মূল্যায়ন করার জন্যই বিশিষ্ট ও খ্যাতিমান আলেমদের সাথে বৈঠকের কথা ভাবা হচ্ছে। তবে এখনো ওই সম্মেলনে অংশগ্রহণকারীদের সঠিক সংখ্যা বা তারিখ ঘোষণা করা হয়নি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এ ধরনের পরামর্শমূলক বৈঠক সরকারের দুর্বলতাগুলো তুলে ধরলেও এর দ্বারা তালেবান একাধিক দিক দিয়ে উপকৃত হবে।

একটি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ফাহিম চাকারি বলেন, আলেমদের সাথে সম্মেলনের প্রধান যে দুটি সুবিধা রয়েছে সেগুলো হলো, প্রথমত এটি আলেমদের কাছে জাতীয় বৈধতা লাভ করবে এবং দ্বিতীয়ত শাসন পদ্ধতি বেছে নেয়ার ব্যাপারে আলেম ও বিশেষজ্ঞদের মতামত পুরো বিষয়টিতে ইতিবাচক প্রভাব ফেলবে।

ধারণা করা হচ্ছে, আলেমদের সাথে অনুষ্ঠেয় এই সম্মেলনে নারীদের শিক্ষা এবং কর্মসংস্থানের বিষয়টি অন্যতম প্রধান ইস্যু হয়ে উঠতে পারে। কারণ এ ইস্যুতে আন্তর্জাতিক চাপ যেমন রয়েছে, তেমনি তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কেবল ইসলামি শরিয়তের আলোকেই নারীদের শিক্ষা ও কাজের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT