ঢাকা (দুপুর ১:৪৮) শুক্রবার, ৩রা মে, ২০২৪ ইং

অ্যাপল-গুগল অ্যাপস্টোর থেকে টিকটক সরাতে চায় মার্কিন কমিশন



যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য ঝুকিপূর্ণ হিসেবে উল্লেখ করে অ্যাপল ও গুগল থেকে টিকটক অ্যাপ অপসারণ চেয়েছেন দেশটির ফেডারেল কমিউনিকেশন কমিশনের (এফসিসি) সদস্যরা।

গত ২৪ জুলাই অ্যাপল ও গুগলের প্রধান কর্মকর্তার কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেন এফসিসি কমিশনার ব্রেন্ডন কার। বৃহস্পতিবার (৩০ জুন) মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চিঠিতে তিনি বলেন, ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের কাছে কোটি কোটি মার্কিন গ্রাহকের ব্যক্তিগত ডেটা রয়েছে। এই তথ্য চীন সরকার হাতিয়ে নিতে পারে। যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলবে।

তবে এই চিঠির জবাবে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি দুই টেক জায়ান্ট।

তবে টিকটক কর্তৃপক্ষ প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছে, বিশ্বজুড়ে আমাদের নিজস্ব প্রকৌশলী রয়েছে। ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তায় তারা সবসময় কাজ করছে। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রেও আমাদের কর্মী রয়েছে। স্থানীয় প্রশাসন যদি মনে করে আমাদের কর্মীরা তাদেরকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

টিকটক কঠোরভাবে ব্যবহারকারীদের আলাদা দেশের জন্যে আলাদা প্রযুক্তিবিদদের নিয়োগ করেছে। তারা সেখানে কঠোরভাবে সব দেখভাল করে থাকে।

এর আগে টেক বিষয়ক সংবাদমাধ্যম বাজফিডের এক প্রতিবেদনে দাবি করা হয়, টিকটকের চীনা কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের তথ্যে নজরদারি চালাচ্ছে। এমনকি সেটা টিকটক কর্তৃপক্ষ স্বীকার করেছে।

চীনা সরকার গত কয়েক বছর ধরেই মার্কিনিদের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। এরই জেরে এই চিঠি পাঠানো হলো।

যদিও এফসিসি রাষ্ট্রীয়ভাবে ইন্টারনেট বা অনলাইন ভিত্তিক অ্যাপ নিয়ন্ত্রণে কাজ করে না। এর আগে মার্কিন সরকারও এই অ্যাপ নিষিদ্ধের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

এছাড়া এফসিসির কর্মপদ্ধতি নির্ধারণে ফেডারেল এজেন্সির প্রধান জেসিকা রোজেনওয়ারসেলকে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

এদিকে একই দিনে বাজফিডের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকে মার্কিনিদের তথ্য দেখভালে মার্কিন প্রযুক্তিবিদদের নিয়োগ করা হয়েছে। এমনকি এই তথ্য যুক্তরাষ্ট্রভিত্তিক ওরাকলে সংরক্ষণ করা হবে। এছাড়া ব্যবহারকারীরা চাইলে এই তথ্য মুছেও দিতে পারবেন।

তবে ব্রেন্ডন কার তার চিঠিতে দাবি করেন, টিকটকের মার্কিন ব্যবহারকারীদের তথ্য সরাসরি বেইজিংয়ের কর্মকর্তারা দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারেন। এতে কোনো নিরাপত্তা ব্যবস্থাই রাখেনি টিকটক কর্তৃপক্ষ। এছাড়া টিকটকের দাবি অনুযায়ী মার্কিন ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রভিত্তিক ওরাকল নিয়ন্ত্রণ করে মানে এই নয় যে তা অন্য কোথাও থেকে নিয়ন্ত্রণ করা যাবে না।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT