ঢাকা (দুপুর ২:৪০) শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম

অবশেষে বিরোধীদের ভূমিকা পালনের সিদ্ধান্ত নিল পিটিআই

অবশেষে বিরোধীদের ভূমিকা পালনের সিদ্ধান্ত নিল পিটিআই
১৬ ফেব্রুয়ারি পিটিআই নেতা ব্যারিস্টার সাইফ (ডানে) সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন। ছবি : সংগৃহীত



পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া সাধারণ নির্বাচনের আলোকে কে সরকার গঠন করবে তা নিয়ে রাজনৈতিক অনিশ্চয়তা অব্যাহত রয়েছে। এ অবস্থায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) শুক্রবার ঘোষণা করেছে, তারা দলের প্রতিষ্ঠাতা ইমরান খানের নির্দেশাবলি মেনে কেন্দ্র ও পাঞ্জাবে বিরোধী দল গঠন করবে।

পিটিআই নেতা ব্যারিস্টার সাইফ এদিন ইসলামাবাদে কওমি ওয়াতান পার্টির (কিউডাব্লিউপি) সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানান, পিটিআই জাতীয় পরিষদ এবং পাঞ্জাব বিধানসভায় বিরোধী বেঞ্চে বসার সিদ্ধান্ত নিয়েছে।

সাইফ বলেন, ‘অনেক রাজনীতিবিদ অভিযোগের মুখোমুখি হচ্ছেন, তাঁদের ক্ষমতার লালসা আছে। কিন্তু আমরা কেন্দ্র ও পাঞ্জাবে বিরোধী দলে বসার সিদ্ধান্ত নিয়েছি। যদিও আমরা যে ভোট পেয়েছি সে অনুযায়ী আসন পেলে আমরা কেন্দ্রে সরকার গঠন করতাম।’

তিনি অভিযোগ করেন, পিটিআই সমর্থিত প্রার্থীরা যে জয়ী হয়েছিলেন, ফর্ম-৪৫গুলো তার প্রমাণ ছিল। কিন্তু ফলাফলগুলো ফর্ম-৪৭-এ পরিবর্তন করা হয়েছে।

পিটিআই নেতা জানান, ইমরান খানের নির্দেশে পিটিআই রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগ করছে এবং সে কারণেই আসাদ কায়সারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কিউডাব্লিউপির সচিবালয় পরিদর্শন করেছে।

২০২৪ সালের নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ করে সাইফ বলেন, সরকার গঠন করতে পেরে কিছু লোক উল্লাস করবে। তবে এই উদযাপনটি স্বল্পস্থায়ী হবে। পিটিআই দেশে ‘সম্প্রীতি ও সমঝোতার পরিবেশ’ চায় বলেও মন্তব্য করেন তিনি।

এ ছাড়া কিউডাব্লিউপির সঙ্গে বৈঠকের বিবরণ জানিয়ে সাইফ বলেছেন, কথিত নির্বাচনী কারচুপির প্রতিবাদের জন্য দলটির নেতাদের এজেন্ডায় যোগ দিতে পিটিআই অনুরোধ করেছিল। এই বিষয়ে কিউডাব্লিউপি নেতা সিকান্দার শেরপাও পিটিআইকে বলেছেন, তাঁরা দলের কমিটির সঙ্গে পিটিআইয়ের প্রস্তাব আলোচনা করার পরে তাঁদের পদক্ষেপ ঘোষণা দেবেন।

পাকিস্তান তাঁর ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনের আয়োজন করেছিল গত ৮ ফেব্রুয়ারি, যা ছিল বিভিন্ন দিক থেকে অসাধারণ। তবে নির্বাচনের ফলাফল রাজনৈতিক নেতাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি। কারণ তাঁদের কেউই সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পায়নি।
পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনের ফলাফলে আধিপত্য বিস্তার করলেও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সরকার গঠনের জন্য পর্যাপ্তসংখ্যক আসন পাওয়ার দাবি করেছে। কারণ কিছু স্বতন্ত্র প্রার্থী পরে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন দলে যোগ দিয়েছে।

সূত্র : জিও নিউজ

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT