ঢাকা (সকাল ৭:৪৬) সোমবার, ২০শে মে, ২০২৪ ইং
শিরোনাম
Meghna News দাউদকান্দিতে অগ্রজের মৃত্যু শোকে অনুজের মৃত্যু, বোনের হার্ট ফেইল Meghna News টানা দরপতনে পতনে বাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা Meghna News বাংলাদেশী পঞ্চম এভারেস্ট জয়ী বাবর আলী Meghna News ২০৩০ সালে ঢাকা হবে দাবদাহে শীর্ষ ১০ নগরীর একটি! Meghna News চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা কেড়ে নিলো ৪ জনের প্রাণ Meghna News শিয়া (ইয়েমেন) ও সুন্নির (হামাস) মধ্যে কার্যকর ঐক্য মুসলিম ঐক্যের প্রতীক Meghna News প্রচণ্ড যুদ্ধ চলছে রাফাহসহ সমগ্র গাজায় Meghna News হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিও-ডকুমেন্ট Meghna News সুধা রানীর হাদিসের প্রভাষক পদে উত্তীর্ণ হওয়া নিয়ে তোলপাড়, দায় কার? Meghna News প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে দাউদকান্দিতে আলোচনা সভা ও র‍্যালী

অটো রাইস মিলের কালো ধোঁয়া ও ছাইয়ে গৌরীপুরে জনজীবন অতিষ্ঠ



ময়মনসিংহের গৌরীপুরে নীতিমালা ভঙ্গ করে চলছে কলতাপাড়া-গৌরীপুর সড়কে গুঁজিখা এলাকায় অবস্থিত সরকার সুপার অটো রাইস মিল। এ মিলের বিষাক্ত কালো ধোঁয়া, উড়ে আসা তুষ, কুড়া ও ছাইয়ে পরিবেশে দূষণের পাশাপাশি স্থানীয় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে মিলের আশপাশের মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগে অন্য দিকে নষ্ট হচ্ছে জমির ফসল। এ জনদুর্ভোগ থেকে মুক্তি পেতে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত অভিযোগ করেছেন ভোক্তভোগী লোকজন।

সরজমিনে দেখা গেছে, কলতাপাড়া-গৌরীপুর সড়ক ঘেঁষে গড়ে ওঠেছে বিশাল সরকার সুপার অটো রাইস মিলটি। টিনের একটি ছোট ভাঙ্গা চিমনী দিয়ে বের হচ্ছে এ মিলের বিষাক্ত কালো ধোঁয়া। মিল থেকে উড়ে যাচ্ছে ছাই, তুষ ও কুড়া। সেই উড়ন্ত ছাই, তুষ ও কুড়া গিয়ে পড়ছে আশেপাশের বাড়ি, ফসলি জমি ও রাস্তায়।

গুজিখাঁ গ্রামের ফজলু মিয়া (৬৫) জানান, অটো রাইস মিলের তান্ডবে বর্তমানে বাড়িতে বসবাস করা খুব কষ্টকর হয়ে দাড়িয়েছে। মিলের উড়ন্ত ছাই, তুষ ও কুড়া তাদের ঘরের হাড়ি-পাতিলে গিয়ে পড়ে। তাদের বাড়ি ঘর, গাছপালা ও ফসলি জমি ছাইয়ের আবরনে কালো বর্ণের হয়ে গেছে। মিলের কারনে এ এলাকার অধিকাংশ লোক চোখের বিভিন্ন রোগসহ শ্বাসকষ্ট, অ্যাজমা, চর্মরোগে আক্রান্ত হচ্ছেন।

দোকানদার আনারুল (৩৩) জানান, মিলের উড়ন্ত ছাই, তুষ ও কুড়া রাস্তায় চলাচলাকারী পথচারী ও বিভিন্ন যানবাহন চালকদের চোখে গিয়ে পড়ে নানা সমস্যার সৃষ্টি করে। এতে অনেক সময় রাস্তায় দুর্ঘটনা ঘটে থাকে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে সরকার সুপার অটো রাইস মিলের মালিক সুবল সরকার জানান, তার মিলের সমস্যাগুলো দ্রুত নিরসন করবেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, উল্লেখিত জনদুর্ভোগের ঘটনায় স্থানীয় লোকজন লিখিত অভিযোগ করেছেন। এ সমস্যা নিরসনে পরিবেশ অধিদপ্তরকে অবগত করবেন বলে তিনি জানান।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT