ঢাকা (সকাল ১০:১৪) শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News কোটা আন্দোলন : সিলেট বিভাগে ২৮টি মামলা, ২০ হাজার মানুষ আসামী Meghna News ঢাবি ছাত্র ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক গৌরীপুরে ছুরিকাঘাত Meghna News টাঙ্গাইলে শিক্ষার্থীদের মিছিলে পুলিশের হামলা Meghna News ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন Meghna News সারা দেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি Meghna News যাত্রাবাড়ী ফ্লাইওভারে সংঘর্ষ, হাসপাতালে নেয়ার পথে যুবকের মৃত্যু Meghna News ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা, আহত ২০ Meghna News ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত বেড়ি বাঁধগুলো এখনো সংস্কার হয়নি, দুর্ভোগে উপকূলবাসী Meghna News কোটা আন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদ চিরনিদ্রায় শায়িত Meghna News চাঁপাইনবাবগঞ্জে জাহাঙ্গীর সেতু বন্ধ করে শিক্ষার্থীদের সমাবেশ

মিরপুরের ৩০ কম্পানির বাসে ই-টিকিট আজ থেকে



বাসে পরীক্ষামূলক ই-টিকেটিং ব্যবস্থা চালুর পর নতুন ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। আজ রবিবার থেকে রাজধানীর মিরপুর অঞ্চলের ৩০ কম্পানির বাসে ই-টিকেটিং ব্যবস্থা চালু হচ্ছে। আর আগামী ৩১ জানুয়ারির মধ্যে ঢাকা শহরের ৬০ কম্পানিকে ই-টিকিটের আওতায় আনতে চায় সংগঠনটি।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এনায়েত উল্যাহ বলেন, ‘বিগত দিনে অনেক চেষ্টার পরও অতিরিক্ত ভাড়া আদায় আমরা থামাতে পারিনি। এখন এই টিকেটিং ব্যবস্থা চালু করায় অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হবে। তবে ই-টিকেটের ডিভাইসটা আমরা কাউন্টারে রাখতে চেয়েছিলাম প্রথমে। কিন্তু তাতে মালিকদের খরচ বেশি হচ্ছে এবং মালিকরা আগের চেয়ে কম টাকা পাচ্ছেন। তাই আমরা সেটা না করে বাসের ভেতর এই ডিভাইস রাখার সিদ্ধান্ত নিয়েছি। ’ তিনি আরো বলেন, গাড়িতে আগে দুজন লোক থাকতেন—চালক ও চালকের সহকারী। এখন থেকে একজন কন্ডাক্টর থাকবেন, যিনি এই ডিভাইসের মাধ্যমে গাড়িতেই যাত্রীদের টিকিট দেবেন।

এনায়েত উল্যাহ বলেন, বাসে এ ব্যবস্থা চালু হলে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হবে। যেখানে-সেখানে বাস দাঁড়াবে না। একই সঙ্গে বাসের অসম প্রতিযোগিতাও বন্ধ হবে। এ ছাড়া অনেক গাড়ি ছিল যেগুলো চুক্তিভিত্তিক চলত, সেগুলো এখন আর থাকবে না। ই-টিকেটিং ব্যবস্থা সঠিকভাবে পরিচালনা করার জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে। থাকবে হটলাইন নম্বরও। যাত্রীরা তাদের অভিযোগ জানালে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হবে।

এই ব্যবস্থা ঠিকভাবে চললে উন্নত দেশের মতো বাংলাদেশও কার্ডের মাধ্যমে ভাড়া দেওয়ার প্রক্রিয়ায় যাবে উল্লেখ করে এনায়েত উল্যাহ বলেন, ঢাকা ও আশপাশের জেলায় প্রায় পাঁচ হাজার ৬৫০টি বাস চলাচল করে। আর শুধু ঢাকা সিটিতে চলে তিন হাজার ১৪টি বাস। আগামী ফেব্রুয়ারির মধ্যে ঢাকাসহ আশপাশের ৯৭টি কম্পানির বাস ই-টিকিটের আওতায় আনতে চাই।

রাজধানীর গণপরিবহনে ওয়েবিল ও বাড়তি ভাড়া আদায় বন্ধ করতে গত ২২ সেপ্টেম্বর আটটি কম্পানির বাসে পরীক্ষামূলকভাবে চালু হয় ই-টিকেটিং ব্যবস্থা। এরপর নতুন করে আরো বাসে এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT