মঙ্গলবার , ৩১শে মার্চ, ২০২০ ইং

Ateam IT Solution

প্রকল্প ব্যয় বৃদ্ধির অন্যতম কারণ দুর্নীতি : বিশ্বব্যাংকের বাজেট প্রতিক্রিয়া

প্রকল্প ব্যয় বৃদ্ধির অন্যতম কারণ দুর্নীতি : বিশ্বব্যাংকের বাজেট প্রতিক্রিয়া

বাংলাদেশের সড়ক নির্মাণে ভারত, চীন, ইউরোপের চেয়েও বেশি ব্যয় হচ্ছে বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক। সংস্থাটির এক তথ্যে উল্লেখ করা হয়েছে, ভারতে চার লেন সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে গড়ে খরচ হচ্ছে ১১ লাখ থেকে ১৩ লাখ ডলার। চীনে খরচ ১৩ থেকে ১৬ লাখ ডলার, ইউরোপে খরচ হচ্ছে ২৫ থেকে ৩৫ লাখ ডলার। অন্যদিকে ঢাকা-মাওয়া চার লেন সড়কের খরচ হচ্ছে ১ কোটি ১৯ লাখ ডলার, ঢাকা-সিলেট মহাসড়কে ৭০ লাখ ডলার। রংপুর-হাটিকুমরুল সড়কে খরচ হচ্ছে প্রতি কিলোমিটারে ৬৬ লাখ ডলার। তুলনামূলক কম খরচ পড়েছে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়কে। সেটিও ইউরোপের খরচের সমান অর্থাত্ প্রতি কিলোমিটারে ২৫ লাখ ডলার।

মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এমন তথ্য উপস্থাপন করা হয়। বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন। কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান এ সময় বক্তব্য দেন।

ড. জাহিদ হোসেন উল্লেখ করেন, ভৌগলিক কারণ ও জমির দাম বৃদ্ধিতে প্রকল্প বাস্তবায়নে ব্যয় বেশি হতে পারে এটি স্বাভাবিক বিষয়। কিন্তু বিশ্বব্যাংকের গবেষণায় দেখা গেছে দুর্নীতির সূচকের সাথে প্রকল্প ব্যয়ের একটি সম্পর্ক রয়েছে। যেসব দেশে তুলনামূলক বেশি দুর্নীতিগ্রস্ত সেসব দেশে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হয় এবং ব্যয়ও বেশি। এজন্য ই-টেন্ডারিং এর উপর জোর দেন তিনি।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশে প্রকল্প গড়ে ২ থেকে ৪ বছর বেশি সময় লাগছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বাড়াতে মেগা প্রকল্পে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে কিন্তু বাস্তবায়ন প্রক্রিয়া ধীর। প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা বাড়াতে হবে। প্রাতিষ্ঠানিক কাঠামোকে দুর্বল রেখে বাস্তবায়ন বাড়ানো সম্ভব নয় বলে তিনি উল্লেখ করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

Ateam IT Solution

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ইমেইলে সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ইনবক্সে পেতে আজই গ্রাহক হোন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর

©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত