রবিবার , ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
এবার ঘরে ঘরে মৌসুমী ফল দিলেন চেয়ারম্যান প্রার্থী জাকির হোসেন দাউদকান্দির গোমতী নদীতে চাঁদাবাজি বন্ধের দাবি জানিয়েছেন জাহাজ মালিক সমিতি ভোলায় দুটি মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ গৌরীপুর শিল্পীগোষ্ঠীর সভাপতি আলী মনসুরের মৃত্যুতে শোক ও স্মরণ সভা অনুষ্ঠিত সাপাহারে হতাশা কাটাতে জমে উঠেছে অনলাইন আম ব্যবসা সাপাহারে সফল উদ্যোক্তার রপ্তানি যোগ্য আম্রপালি আম গেল ইংল্যান্ডে সাপাহারে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর পাবার অপেক্ষায় ৬০ জন গৃহহীন পরিবার পরিবারের জিম্মায় আবু ত্ব-হা মোহাম্মদ আদনান কুরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ করলো দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী  গৌরীপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদের দাফন সম্পন্ন

চাঁপাইনবাবগঞ্জে প্রভাব ফেলেছে ইয়াস




ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সারাদেশের ন্যায় উত্তর-পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জেও বৃহস্পতিবার (২৭ মে) সকাল থেকে শুক্রবার (২৮ মে) ভোর পর্যন্ত মুষলধারে বৃষ্টি হয়েছে। আর এর ফলে বৃষ্টির পানিতে তলিয়ে গেছে জেলার নিম্নাঞ্চলের অনেক ধান ক্ষেত। কয়েকটি বিল থেকে ভেসে গেছে কৃষকদের কেটে রাখা ধান। বেশিরভাগ কৃষকের ধান পানির নিচে তলিয়ে গেছে। অনেকের আঁটি বেঁধে রাখা ধান ভেসে গেছে পানির স্রোতে। জেলার সদর উপজেলার শংকোপুরায় অর্ধশতাধিক কৃষকের কয়েক বিঘার জমির ধান তলিয়ে গেছে পানিতে।

সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের গুনিরমোড় গ্রামের শংকোপুরা বিলে শুক্রবার দুপুরে সরেজমিনে দেখা যায়, বিল জুড়ে শুধু পানি আর পানি। অথচ বৃহস্পতিবার সকালেও বিলের বিস্তৃর্ণ মাঠ জুড়ে ছিল সোনালী ধান। এই বিলের বেশিরভাগ ধান কেটে বেঁধে রাখা হয়েছিল শুকানোর জন্য। কিন্তু শেষ মূহুর্তে এসে বৃষ্টির পানিতে ধান ভেসে যাওয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেন শংকোপুরা বিলের ধানচাষিরা। অনেকের মোট ধানের প্রায় সিংহভাগই ভেসে গেছে পানিতে।

এ বিষয়ে শংকোপুরা বিলের কৃষক হযরত আলী জানান, এই বিলের অন্তত কয়েকশ বিঘা জমির ধান কেটে ও বেঁধে রাখা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার দিন-রাতের টানা বৃষ্টিতে পুরো বিলের ধান পানির নিচে তলিয়ে গেছে। বেশিরভাগই ধান ভেসে চলে গেছে পানির স্রোতে। পানি নামার কোনো সুবব্যস্থা না থাকার কারণেই এই সমস্যা হয়েছে।

পাশের গ্রাম ঘুঘুডিমার কৃষক জমশেদ বলেন, এই বিলে সাড়ে ৪ বিঘা জমিতে ধান চাষাবাদ করেছিলাম। কিন্তু বৃষ্টিতে দুই বিঘা জমির সম্পূর্ণ ধান ভেসে যাওয়ায় ক্ষতির মুখে পড়লাম। এছাড়া দিনব্যাপী বৃষ্টির কারণে কেটে রাখা ধানগুলো নিরাপদে সরিয়ে নিতেও পারিনি। শুক্রবার সকালে জমির অবস্থা দেখতে এসে দেখি ২ বিঘা জমির একটা ধানও নেই।

৬ষ্ঠ শ্রেণিতে পড়াশোনা করে কাবির আলী। বাবার তলিয়ে যাওয়া ধান সংগ্রহ করতে মা ও ছোট ভাইকে নিয়ে বিলে এসেছে সে। সকাল থেকে বুক সমান পানিতে হেঁটে হেঁটে বাবার সঙ্গে ধান রাস্তার পাড়ে নিয়ে আসছে কাবির। সে জানায়, বাবা কয়েকদিন থেকেই মাঠ থেকে ধানগুলো নিয়ে যাব যাব করছে। কিন্তু গরুর গাড়ি না পাওয়ায় নিয়ে যেতে পারছে না। শনিবার গরুর গাড়িতে ধানগুলো বোঝায় করে নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু তা আর হল না।

মাদরাসা শিক্ষক আকতারুল ইসলাম বলেন, বিলে চাচার ২ বিঘা ধান ছিল। বৃষ্টির পানিতে সব ধান তলিয়ে গেছে। সঙ্গে ৩ ভাই ও চাচাকে নিয়ে এখন তলিয়ে যাওয়া ধানগুলো জালে করে ভাসিয়ে রাস্তার ধারে নিয়ে আসছি। এ বছর বিলের ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু ইয়াসের প্রভাবে দিনব্যাপী হওয়া বৃষ্টির পানিতে ধান তলিয়ে যাওয়ায় অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে অর্ধশতাধিক কৃষক।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, জেলার বেশিরভাগ ধান ঘরে উঠে গেছে। তবে ইয়াসের প্রভাবে হঠাৎ করে সারাদিন ও রাতের বৃষ্টিতে কয়েক জায়গায় কেটে স্তূপ করে রাখা ধান তলিয়ে ও ভেসে যাওয়ায় খবর পেয়েছি।

উল্লেখ্য, জেলায় এ বছর ৪৯ হাজার ৩১৫ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে এবং ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৭০ হাজার মেট্রিক টন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৮,৪৪,৯৭০
১৯ জুন, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৭,৭৮,৪২১
জুন ১৯, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
১৩,৩৯৯
জুন ১৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৩৮,৬৯,০৪৭
জুন ১৯, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৭,৮৭,০০,১৭১
জুন ১৯, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত