শনিবার , ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কারণেই আজ আমরা একটি স্বাধীন ভূখন্ড ও স্বাধীনতার পতাকা পেয়েছি -ডেপুটি স্পীকার ভোলায় ট্রলির ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত সিলেট জোনের তরবিয়তী মজলিস দাওয়াতী কাজে ব্যাপকভাবে ঝাপিয়ে পড়তে হবে -মজদুদ্দীন আহমদ ইলিয়াস আহমেদ চৌধুরী(কাঁঠালবাড়ী)ফেরী ঘাট পদ্মা সেতুর নদী শাসনের জন্য স্থানান্তর,ফেরি,লঞ্চ ও স্পীডবোটসহ সকল নৌযান চলাছে বাংলাবাজার ঘাটদিয়ে বেতন গ্রেড উন্নতির দাবীতে কর্মবিরতি,শিবচরে এক সপ্তাহ ধরে টিকাদানসহ স্বাস্থ্যসেবা কার্যক্রম বন্ধ,ভোগান্তিতে সাধারণ মানুষ বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক আর নেই গৌরীপুরে আজানরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু উলিপুর মুক্ত দিবস আজ করোনা আক্রান্ত সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামীর নতুন দিনে, স্বপ্নের নতুন পৌরসভা গড়তে চাই:-মেয়র সেইন

চাঁপাইনবাবগঞ্জে ইবিএইউ’র জাতীয় কৃষি দিবস পালন




“কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় কৃষি দিবস-২০২০ পালন করেছে চাঁপাইনবাবগঞ্জের একমাত্র কৃষি গবেষণা বিশ্ববিদ্যালয় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। মঙ্গলবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের এক প্রেসবিজ্ঞপ্তীর মাধ্যমে এই তথ্য জানানো হয়।

দিবসটি পালন উপলক্ষ্যে সোমবার বিকাল ৪টায় জুম ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনাসভার আয়োজন করে ইবিএইউ কর্তৃপক্ষ। এ সময় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. এ.বি.এম রাশেদুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদাণ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত বাংলাদেশ ও পুষ্টি নিরাপত্তা অর্জণ, বৈরী আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগসহ বহুবিধ সমস্যা মোকাবেলা করে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জনের কথা তুলে ধরে বলেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত সোনার বাংলাদেশে বঙ্গবন্ধ্ইু প্রথম কৃষকদের সকল ঋণ মওকুফ করে তাদের যথাযথ মর্যাদা প্রদান করেছিলেন এবং কৃষিবিদদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণি থেকে উন্নীত করে প্রথম শ্রেণি করেছিলেন। আর তাই বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলি সম্পন্ন করার জন্য যে আপ্রাণ চেষ্টা করছেন তাতে সকলকে স্বত:স্ফুর্ত অংশগ্রহণের আহবান জানান তিনি।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের মত কৃষি প্রধান অঞ্চলে একটি গবেষণামূলক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য চেয়ারম্যান ও ব্যাংকের এমডিসহ বিওটির সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরে তিনি কৃষি প্রধান বাংলাদেশে কৃষি ও কৃষকের মঙ্গল কামনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের কৃষকের দৌড় গোড়ায় যাওয়ার জন্য উদাত্ত আহবান জানান।

এ সময় জুম ভার্চুয়াল প্লাটফর্ম আলোচনাসভায় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (অ.দা) ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবীর, পরিচালক (পিএন্ড ডি) মো. মকবুল হোসেন, ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সিনিয়র লেকচারার মেহেদী হাসান সোহেল, জনসংযোগ বিভাগের পরিচালক ড. মো. সোহেল আল বেরুনীসহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন, মৎস বিজ্ঞান বিভাগের সিনিয়র লেকচারার ড. সাহেব আলী প্রামানিক। আলোচনা শেষে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মো. দেলোয়ার হোসেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৯৯,৩৫৭
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
১,০৮,৭২৫
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
২,৫৪৭
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,৯৩,০৭২
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,৩৯,২১,৬৯৯
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত