বৃহস্পতিবার , ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কিউএস ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে টানা ২য় বার নর্থ সাউথ ইউনিভার্সিটি




বেসরকারি পর্যায়ে দেশের প্রথম এবং শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ‘বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১’ এ টানা দ্বিতীয়বারের মতো স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এই মাইলফলক অর্জন করেছে।

এই বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংবিশ্বজুড়ে শীর্ষস্থানীয় ১০০০ বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে ৫৫০০’রও বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তালিকা করা হয়।

এক্ষেত্রে চারটি উৎস ব্যবহার করে র‍্যাংকিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্র মান মূল্যায়ন করে, যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে। এগুলি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণালব্ধ ডাটাবেস, এলজেভির স্কোপাস ডাটাবেস থেকে পাওয়া যায়। এই চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র্যাং কিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

উল্লেখ্য যে, সমস্ত মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে তার শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউএস এশিয়া র‍্যাংকিং ২০২১ এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম অবস্থান, সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ৩য় এবং এশিয়ার মধ্যে ২২৮তম অবস্থান অর্জন করেছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় যা ২০২০ সালে কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটিতে বিশ্বের শীর্ষ ৫০০ প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৭,০৭,৩৬২
১৫ এপ্রিল, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৫,৯৭,২১৪
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
১০,০৮১
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২৯,৮৮,৮০৯
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৩,৮৯,৭৮,৪৭৪
এপ্রিল ১৫, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত