মঙ্গলবার , ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
টাঙ্গাইলে ৭.৫ কোটির টাকার দরপত্র নিয়ে মারামারি;লটারি কার্যক্রম স্থগিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনে সিলেট বিভাগে ১ম হওয়ায় সাংবাদিক সালেহ আহমদকে ফুলের তোড়া দিয়ে বরণ টাঙ্গাইলে ৬০২ বোতল ফেন্সিডিল ও ভূয়া সাংবাদিকসহ ২ জনকে আটক করেছে র‍্যাব-১২ শীতার্তদের ঘরে ঘরে প্রধানমন্ত্রীর দেয়া শীতবস্ত্র উপহার পৌঁছে দিচ্ছেন বীর মুক্তিযোদ্ধার সন্তান সোহেল রানা দাউদকান্দি নিসচা’র উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ উলিপুরে এসপি’র উপহার পেল গ্রাম পুলিশ ও নৈশ প্রহরী লক্ষীপাশা ইউপিতে শীতবস্ত্র বিতরণ চাঁপাইনবাবগঞ্জ জেলা শ্রমিকলীগের সদস্য সচিবকে গ্রেফতার করেছে র‍্যাব স্ত্রীর পরকিয়ায় হয়রানি থেকে রক্ষা পেতে লোহাগড়ায় দিনমজুর স্বামীর সংবাদ সম্মেলন টানা ৩ বার নারায়ণগঞ্জের সিটি মেয়র হলনে আইভী
মোট আক্রান্ত

১৬,২৪,৩৮৭

সুস্থ

১৫,৫৩,৩২০

মৃত্যু

২৮,১৫৪

১৭ জানুয়ারি, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ;পাশের হার ৯৩.৫৮

<script>” title=”<script>


<script>

২০২১ সালের এসএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। এবার পাশের হার ৯৪.০৮। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮। সকাল পৌনে ১১টায় প্রধানমন্ত্রীর পক্ষে নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের প্রধানের কাছ থেকে গ্রহণ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এবং শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে বই বিতরণ উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

১০টা ৪৭ মিনিটে প্রধানমন্ত্রী ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমি সকল শিক্ষাবোর্ডের ফলাফল ঘোষণা করছি। ফলাফল ওয়েবসাইটে পৌঁছে যাবে এবং অনলাইনেও জানা যাবে।’

এবার নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে পাসের হার ৯৩.৫৮। এরমধ্যে নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.০৮।

এরমধ্যে মাদরাসা ৯৩.২২ শতাংশ, কারিগরি ৮৮.৪৯, চট্টগ্রাম ৯১.১২, বরিশাল ৯০.১৯, রাজশাহী ৯৪.৭১, সিলেট ৯৬.৭৮, ঢাকা ৯০.১৫, ময়মনসিংহ ৯৭.৫২, কুমিল্লা ৯৬.২৭, দিনাজপুর ৯৪.৮০, যশোর ৯৩.৯ শতাংশ পাস করেছে।

গেল ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনাভাইরাসের কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হয়।

এবারের এসএসসি পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে পরীক্ষা হয় নভেম্বরে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




Join GloboTroop

এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




Abir Enterprise

করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৬,২৪,৩৮৭
১৭ জানুয়ারি, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,৫৩,৩২০
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৮,১৫৪
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫৫,৫৯,৩২২
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৩২,৯১,৩২,৪৫৮
জানুয়ারি ১৭, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত