বৃহস্পতিবার , ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
গৌরীপুরে সাংবাদিক শামীম খানের ৪১তম জন্মদিন পালিত চাঁপাইনবাবগঞ্জে ডিএনসির অভিযানে মাদক উদ্ধার,বাইক জব্দ,আটক ৭ বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি নৌকা প্রতীক পাওয়ার বিষয়ে শতোভাগ আশাবাদীঃসোহেল রানা চাঁপাইনবাবগঞ্জের তেলকুপি সীমান্তে ইয়াবা উদ্ধার ইবি শেখ রাসেল হলের কমিটি ঘোষণা  চাঁপাইনবাবগঞ্জে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপনে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ধর্মপাশায় আহলে সুন্নাত ওয়াল জামাত তরিকত ঐক্য পরিষদের উদ্যোগে পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী উদযাপন ধর্মপাশায় নদীর পানিতে পড়ে গিয়ে সাতবছর বয়সী এক শিশুর মর্মান্তিক মৃত্যু কোম্পানীগঞ্জ তেলিখাল ইউপি স্বামী ও স্ত্রী চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা চাঁপাইনবাবগঞ্জে চেয়ারম্যান ও ইউপি সদস্যের যোগ সাজশে সরকারি গাছ বিক্রয়

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থসাউথ




শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২-এ বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। বিশ্ববিদ্যালয়টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,“এনএসইউ বাংলাদেশে উচ্চশিক্ষায় তার অগ্রণী ভূমিকাকে আরও দৃঢ় করছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তাদের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অগ্রগতি অব্যাহত রেখেছে।”

এর আগে, গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক এই র‍্যাংকিংটি প্রকাশিত করা হয়। কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‍্যাংকিংয়ে থাকা শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের পর নির্দিষ্ট করে ক্রম জানানো হয় না। তাই এনএসইউ’র নির্দিষ্ট র‍্যাংক জানা না গেলেও বাংলাদেশের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এই বিশ্ববিদ্যালয়টি তালিকার ৩০১ থেকে ৫০০ অবস্থানের মধ্যে রয়েছে।

র‍্যাংকিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে- ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া (ইউসিএলএ)।

র‍্যাংকিংয়ে শীর্ষস্থানীয় এশিয়ান বিশ্ববিদ্যালয়ের মধ্যে বেইজিংয়ের সিনহুয়া ইউনিভার্সিটি সামগ্রিকভাবে ষষ্ঠ স্থানে রয়েছে। এছাড়া, হংকং বিশ্ববিদ্যালয় এশিয়ায় মধ্যে দ্বিতীয় এবং সামগ্রিকভাবে দশম এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস) এশিয়ার মধ্যে তৃতীয় এবং সামগ্রিকভাবে তালিকার ১৭তম স্থানে রয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

১১টি মানদণ্ডের মধ্যে রয়েছে: প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত,আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার ইত্যাদি।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৫,৬৪,৪৮৫
১৪ অক্টোবর, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,২৬,৩৬৮
অক্টোবর ১৪, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৭,৭৩৭
অক্টোবর ১৪, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৪৮,৯১,৯৪১
অক্টোবর ১৪, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
২৪,০০,৬১,৩২৭
অক্টোবর ১৪, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত