ঢাকা (সকাল ৭:১১) মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে বিনা-২৫ জাত ধানের কর্তণ ও মাঠ দিবস পালিত


বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল প্রিমিয়াম মানের বোরো ধান বিনা-২৫ জাতের শস্য কর্তন

চাঁপাইনবাবগঞ্জে বিনা-২৫ জাত ধানের কর্তণ ও মাঠ দিবস



বিনা উদ্ভাবিত জীবনকাল, উচ্চ ফলনশীল, প্রিমিয়াম মানের বোরো ধানের জাত বিনা-২৫ এর শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষে সোমবার বেলা ১১ টায় জেলার নাচোল উপজেলার সগুনা মাঠে বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনষ্টিটিউট-বিনা চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের আয়োজনে মাঠ দিবস অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিনা উপকেন্দ্রের উর্ব্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আহমেদ নুমেরী আশফাকুল হকের সভাপতিত্বে সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য দেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালে বক্তব্য রাখেন, বিনা’র উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সাকিলা খাতুন।

সভায় বিনা’র উর্ব্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আহমেদ নুমেরী আশফাকুল হক স্বল্প জীবনকাল, উচ্চ ফলনশীল, প্রিমিয়াম মানের বোরো ধান বিনা ধান ২৫ এর উপযোগিতা তুলে ধরে বলেন, অতি লম্বা ও সরু বিনা ধান-২৫ প্রিমিয়াম কোয়ালিটি বা উন্নত গুণাগুণ সম্পন্ন উচ্চফলনশীল, আলোক অসংবেদনশীল ও স্বল্প মেয়াদী (১৩৮-১৪৮ দিন) বোরো ধানের একটি জাত। শস্য কর্তনের পর ১২% আদ্রতায় ফলন পাওয়া যায় বিঘায় ২৬.৮ মণ এবং হেক্টরে ৭.৯৫ টন। আর ধানের দানায় অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৫.১ ভাগ এবং প্রোটিনের পরিমাণ শতকরা ৬.৬ ভাগ। এই চালের ভাত সাদা, ঝরঝরে ও সুস্বাদু ফলে বাজার মূল্য বেশি এবং রপ্তানী উপযোগী বলে জানান বক্তারা।

এ সময় অন্যান্যের মধ্যে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জুবায়ের আল ইসলাম, উপসহকারি কৃষি কমৃকর্তা মঈনুদ্দনি নূহ, কৃষক সেলিম রেজা ও মোস্তফা কামালসহ প্রায় ৪০ জন কৃষক উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT