ঢাকা (রাত ৯:৩০) বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News সাঘাটার বোনারপাড়া ইউপি চেয়ারম্যানের পদ শুন্য ঘোষনা Meghna News সিলেটে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচপিভি টিকা Meghna News দাউদকান্দিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন Meghna News চাঁপাইনবাবগঞ্জে একই পরিবারের ৪ জনের ইসলাম ধর্ম গ্রহণ Meghna News যৌ-ন নির্যাতনের কারণেই মেয়ের মৃ-ত্যু -দাবী মায়ের! Meghna News নিরাপত্তাকর্মীকে মুখ-হাত-পা বেঁধে খু-ন, বিচারের দাবিতে গৌরীপুরে বিক্ষোভ Meghna News সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে সিলেট – ঢাকা যাত্রাপথের ভোগান্তি Meghna News লোহাগড়ায় স্কুল শিক্ষিকা কে শ্বাসরোধ করে হ-ত্যা করেছে দূর্বৃত্ত Meghna News অত্যাচারীদের পরিণাম কেমন হবে! হাফিজ মাছুম আহমদ দুধরচকী Meghna News কোরআন ও হাদিসের আলোকে ইসলাম এবং মুসলমানের পরিচয়। -হাফিজ মাছুম আহমদ দুধরচকী

চাঁপাইনবাবগঞ্জে ইবিএইউবি’র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

এস এম সাখাওয়াত জামিল দোলন,চাঁপাইনবাবগঞ্জ এস এম সাখাওয়াত জামিল দোলন,চাঁপাইনবাবগঞ্জ Clock রবিবার সন্ধ্যা ০৭:২৫, ২১ ফেব্রুয়ারী, ২০২১

যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ পালন করেছে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত উত্তরবঙ্গের একমাত্র কৃষি গবেষণা শিক্ষা প্রতিষ্ঠান এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-ইবিএইউবি। এদিন সকালে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে উপাচার্য প্রফেসর ড. এ.বি.এম রাশেদুল হাসান জাতীয় পতাকা অর্ধনমিত করেন ও কালো পতাকা উত্তোলন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে স্বল্পপরিসরে কালো ব্যাজ ধারণ করে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে অবস্থিত শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়।

পরে সকাল ১০টায় দিবসটি পালনে আইন বিভাগের বিভাগীয় প্রধান এস.এম শহিদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপাচার্য প্রফেসর ড. এ.বি.এম রাশেদুল হাসান। এ সময় তিনি গভীর শ্রদ্ধার সাথে মহান ভাষা আন্দোলনের সূর্য সন্তানদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে মাদক, জঙ্গিবাদ ও সহিংসতাকে না বলে একটি সৎ দূর্নীতিমুক্ত সোনার বাংলা গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

আলোচনা সভায় বক্তারা জাতিসংঘ থেকে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষনার স্বীকৃতি অর্জন করার নিরন্তর প্রচেষ্টার জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ জ্ঞাপণ করেন। এ সময় ভার্চুয়াল অনুষ্ঠানে ভাষা বিষয়ক স্বরচিত কবিতা পাঠ করেন ডীন ড.দেলোয়ার হোসেন ও সহকারী অধ্যাপক এস.এম ফরিদুল ইসলাম। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” বিষয়ক রচনা প্রতিযোগিতার ফলাফলে কৃষি অনুষদের ১৫তম ব্যাচের শিক্ষার্থী মোসা. নাজনিন খাতুনকে প্রথম, ব্যবসায় প্রশাসন অনুষদের ১৩তম ব্যাচের শিক্ষার্থী মরিয়ম মারিহাকে দ্বিতীয় এবং কৃষি অনুষদের ৯ম ব্যাচের শিক্ষার্থী মো. আবু সাইদ শাহকে তৃতীয় পুরস্কারে পুরস্কৃত করা হয়। আলোচনা সভা শেষে শহিদদের স্মরণে দুয়া ও মুনাজাত করা হয়।

এর আগে আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ এবং জাতীয় সঙ্গিত পরিবেশনের পর শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রভাত ফেরী ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা) মো. শাহারিয়ার কবীর, কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মো. দেলোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. মশিউর রহমান, কৃষি অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর মেহনাজ আফসার, বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ড. শামীমুল হাসান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. মকবুল হোসেন, পরিচালক (পিআরডি) ড. মো. সোহেল আল বেরুনী, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, কৃষি ও কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফসহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT