ঢাকা (সকাল ১০:২১) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সেচ্ছায়শ্রমদানের মাধ্যমে নির্মাণ হলো পানি প্রতিরোধমূলক গড়



মোঃ ইবাদুর রহমান জাকির,সিলেট প্রতিনিধিঃ  সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের বর্ডার গার্ড বাংলাদেশ নওয়াগ্রাম বিওপি সংলগ্ন ভারতের আসাম প্রদেশ থেকে আসা প্রবাহমান বাংলাদেশের ভিতর সোনাই নদীর ভাঙ্গনকবলে বিলুপ্তপ্রায় নোয়াগাঁও মৌজার কয়েক একর ফসলি ভূমি। ক্ষতির সম্মূখিন(নদী ভাঙ্গনে)নওয়াগ্রাম বিজিবি ক্যাম্প নওয়াগ্রাম গোরুস্থান। গ্রামের  যুবক মোঃমাহমুদ হোসেন,আব্দুল মুমিন,গৌছ উদ্দিনের সেচ্ছায়শ্রমদানের মাধ্যমে নির্মিত হলো নদী ভাঙ্গন প্রতিরোধক মূলক তিনটি গড়।
গড় নির্মাণকারী যুবক মাহমুদ হোসেন কে জিজ্ঞাসা করলে জানা যায় তিনি বলেন আমরা উপজেলার সীমান্তবর্তী নওয়াগ্রামের বাসিন্দা একদিকে ভারত আমাদের পিতৃক জমি নিয়েগেছে অপরদিকে আমাদের গ্রামের উপর দিয়ে বয়েগেছে,নওয়াগ্রাম টু গজুকাটা শেওলা সড়ক,অন্যদিকে আজ নদী ভাঙ্গনের কবলে হারিয়ে যাচ্ছে,ফসলি জমি তাই আমরা গ্রামের লোকদের সহযোগিতায় প্রতিঘর হতে বাঁশ উত্তোলণ করে গ্রামে থেকে টাকা দিয়ে আজ আমরা ত্রিশ হাত করে তিনটি পানির গতিরোধ প্রতিবন্ধক গড় তৈরি করেছি,আমরা নদী শ্বাসন পানি উন্নয়ন বোর্ড থেকে কোন অনুদান যদি পাইতাম তাহলে আরো মজবুদ করে নির্মান করতে পারতাম ।নওয়াগ্রামের বিজ্ঞমুরব্বিও ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি খলিলুর রহমান(দর্জি) কে জিজ্ঞাসা করলে তিনি বলেন আমি গ্রামের যুবকদের কে ধন্যবাদ জানাই এই উদ্দ্যোগকে হাতে নিয়ে বাস্তবায়ন করার জন্য,আমি স্হানীয় প্রসাশনের প্রতি আহবান জানাই নদী ভাঙ্গনরোধে সরকারী কার্যকরি ভুমিকায় অবদান রাখার জন্য আহবান জানাই।
ইউনিয়নের ৯ ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন সাহেবকে জিজ্ঞাসা করলে তিনি বলেন নদী ভাঙ্গনপ্রতিরোধ মূলক কোন অনুদান আসে নাই।তবে সরকার থেকে  নদীর বাঁধ রক্ষাও মেরামতের জন্য অনুদান আসে যাহা যখন আসে তখন কাজ করাই।
শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT